লালন মেলা থেকে বিপুল পরিমাণ মোবাইল চুরি: উদ্ধার ১৬

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2024-10-19 20:13:17

কুষ্টিয়ার ছেউড়িয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহ এর ১৩৪ তম তিরোধান দিবস উপলক্ষে চলছে গ্রামীণ মেলা। মেলায় সারাদেশ থেকে লাখো ভক্ত দর্শনার্থীদের ঢল নেমেছে। তিল পরিমাণ জায়গা নেই আশেপাশে। কয়েক কিলোমিটার পায়ে হেঁটে যাওয়া লাগছে মেলায় আগত দর্শনার্থীদের।

এদিকে লালন মেলায় আগত দর্শনার্থীদের মোবাইল ফোন ও মানিব্যাগ চুরি যাওয়ার ঘটনা ঘটছে।

লালন মেলা থেকে মোবাইল ফোন চুরির ঘটনায় শরীফ হোসেন নামের এক যুবককে একটি আবাসিক হোটেল থেকে আটক করেছে র‌্যাব। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে আবাসিক হোটেলের বিছানার নিচ থেকে ১৬টি মোবাইল উদ্ধার করা হয়েছে।

শনিবার (১৯ অক্টোবর) র‌্যাব-১২ মোবাইল উদ্ধার ও আটকের বিষয়টি নিশ্চিত করেছেন। আটককৃত শরীফ হোসেন নারায়ণগঞ্জ সদর উপজেলার বন্দর বাড়িপাড়া গ্রামের নুর হোসেনের ছেলে।

র‌্যাব জানায়, শরীফ একটি চোর চক্রের সদস্য। তাদের দলে পাঁচজন সদস্য আছেন। তারা দেশের বড় বড় জনসমাগমে গিয়ে দামি মোবাইল চুরি করে।

র‌্যাব সুত্রে জানা যায়, গত বৃহস্পতিবার কুমারখালী উপজেলার ছেঁউড়িয়া লালন আখড়াবাড়িতে শুরু হয়েছে তিন দিনব্যাপী লালন মেলা। শুক্রবার ছিল লালন মেলার দ্বিতীয় দিন। মেলায় বিকেল থেকে মানুষের ঢল নামে। প্রচণ্ড ভিড়ের মধ্যে চুরি হয় অনেকগুলো মোবাইল ফোন।

বেলা তিনটার দিকে ঝিনাইদহ থেকে মেলায় আসা আরমান আলী নামের এক যুবকের পকেট থেকে মোবাইল চুরি হয়। ট্র্যাকিং করে আরমান তার চুরি হওয়া মোবাইল ফোনটি কুষ্টিয়া শহরের মজমপুর গেটের ডায়মন্ড হোটেলে আছে বলে জানতে পারেন। রাতে সেখানে পৌঁছে তিনি স্থানীয় লোকজন ও র‌্যাব এ সময় শরীফের দেওয়া তথ্যের ভিত্তিতে হোটেল কক্ষের বিছানার নিচ থেকে আরও ১৬টি মোবাইল ফোন উদ্ধার করা হয়। টের পেয়ে শরীফের সঙ্গে থাকা তিন জন চোর কৌশলে পালিয়ে যায়। পরে র‌্যাব শরিফকে আটক করে নিয়ে যায়।

ডায়মন্ড হোটেলের পরিচালক উজ্জ্বল মোল্লা বলেন, ‘লালন মেলায় বেড়াতে এসেছেন জানিয়ে গত মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে কয়েকজন হোটেল রুম ভাড়া নেন। শুক্রবার রাতে এক ব্যক্তি এসে দাবি করেন যে লালন মেলা থেকে তার মোবাইল ফোন হারিয়ে গেছে। ফোনটি যার কাছে, তিনি এই হোটেলের লোকশনে আছেন বলে দাবি করেন ওই ব্যক্তি। তখন হোটেল কর্তৃপক্ষ তাকে মোবাইল উদ্ধারে সহযোগিতা করেন।’

উদ্ধার হওয়া মোবাইল ফোনের মালিক আরমান আলী বলেন, ‘ফোনে লোকেশন ট্র্যাকিং সিস্টেম চালু ছিল। এর সূত্র ধরেই ফোনটি ফিরে পেয়েছি।’

র‌্যাব-১২ কুষ্টিয়া ক্যাম্পের কোম্পানি কমান্ডার ইলিয়াস খান বলেন, ‘শরীফরা একটি চক্রের মাধ্যমে কাজ করেন। দেশের যেখানেই জনসমাগম হয়, সেখানেই এই মোবাইল চোর চক্রের সদস্যরা যায়। দামি দামি ফোন চুরি করে। এই চক্রের এক সদস্যকে আটক করা হয়েছে। তাকে কুমারখালী থানায় হস্তান্তর করা হয়েছে। মাত্র দেড় ঘণ্টায় চক্রটির সদস্যরা ১৬টি মোবাইল ফোন চুরি করেছিল।’

এদিকে আজ রাতে মূল মঞ্চের আলোচনা ও লালন সঙ্গীতের মধ্যদিয়ে লালন উৎসবের সমাপ্তি হবে। শেষসময়ে আখড়াবাড়ি মাঠে বাউল মেলায় মেতে উঠেছেন সবাই। আখড়াবাড়ির ভেতরে সাধু আস্তানায় এখনও গানে গানে লালন দর্শনের প্রচার চলছে।

গত ৩০ বছরে এবার সবচেয়ে বেশি মানুষের সমাগম হয়েছে আখড়াবাড়িতে। উৎসব নির্বিঘ্ন করতে লালন একাডেমি ও জেলা প্রশাসন পুরো এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা করেছে। চিরদিনের অবাধ্য মনকে শুদ্ধ করতে ভক্তরা আবারও ফিরে আসবেন এই ভবের হাটে।

লালন একাডেমির সভাপতি কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শারমিন আখতার বলেন, সাধু সঙ্গ শেষে বাউলরা নির্বিঘ্নে গন্তব্যে পৌঁছাতে পারে তার জন্যও আশপাশের সড়কগুলোতে নজরদারি রাখা হয়েছে। তারা মানবকল্যাণে কাজ করবে এমনটাই প্রত্যাশা করেন

Related News