চট্টগ্রামে নকল সিগারেট তৈরির উপকরণ জব্দ, ২ গুদামে সিলগালা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামে নকল সিগারেট তৈরির উপকরণ জব্দ/ছবি: সংগৃহীত

চট্টগ্রামে নকল সিগারেট তৈরির উপকরণ জব্দ/ছবি: সংগৃহীত

চট্টগ্রাম নগীরর হালিশহর তিনটি নকল সিগারেট তৈরির উপকরণের গুদামে অভিযান চালিয়েছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় এবং কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের সমন্বিত একটি দল।

বিজ্ঞাপন

শুক্রবার (১৮ অক্টোবর) বিকেলে হালিশহর থানার নয়াবাজার, আমতল ও ধোপাপাড়া এলাকায় অবস্থিত এসব গুদামে যৌথ পরিচালনা সিগারেট খাতে অনিয়ম নিবারণে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) গঠিত কমিটি।

শনিবার কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক আয়শা সিদ্দিকার সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়, অভিযানে বিপুল পরিমাণ সিগারেট তৈরির কাঁচামাল আমদানি ও আমদানিকৃত কাঁচামালের বেআইনী ব্যবহারপূর্বক শুল্ক-কর ফাঁকি সংশ্লিষ্ট অনিয়মের আলামত পাওয়া যায়। এসময় ৩৮ হাজার ৯৬৬ কেজি সিগারেট তৈরির পেপার, ১৮ হাজার ৭৪৪ কেজি বিওপিপি ফিল্ম, ৫ হাজার ৭৮৯ কেজি সিগারেট তৈরির রাসায়নিক উপকরণ, ৪ হাজার ৭৮ কেজি সিগারেটের খালি প্যাকেট, ৩ হাজার ১০১ কেজি এ্যালুমিনিয়াম ফয়েল, ১ হাজার ২৪৮ কেজি সিগারেটের ফিল্টার, ৩২২ কেজি সুপার স্ট্রিপ ট্যাপ এবং ১৩টি সিগারেট তৈরির বিভিন্ন মেশিনারিজ জব্দ করা হয়েছে।

কাস্টমস গোয়েন্দা জানায়, নগরীর মধ্যম রামপুর ধোপাপাড়া এলাকায় একটি, আমতল পেরেক ফ্যাক্টরি এলাকায় একটি ও নয়াবাজার মসজিদ গলির একটি ভবনে থাকা গুদামে অভিযান চালানো হয়। এ সময় পেরেক ফ্যাক্টরি এলাকায় থাকা গুদামের জব্দ করা পণ্য কাস্টমস গুদামে জমা দেওয়া হয়। বাকি দুটি সিলগালা করে দেওয়া হয়। গুদাম তিনটি চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্যানেল মেয়র ও রামপুর ওয়ার্ড কাউন্সিলর আবদুস সবুর ও তাঁর ভাই আবদুল মান্নানের বলে অভিযানে জানা গেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক আয়শা সিদ্দিকা জানান, দুটি গুদাম সিলগালা করা হয়েছে। অন্য গুদামের জব্দ করা পণ্য কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রামের কাস্টমস গুদামে জমা দেওয়া হয়েছে। নকল সিগারেট উৎপাদনের লক্ষ্যে এসব উপকরণ মজুতের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

জানা গেছে, বিজয় ইন্টারন্যাশনাল টোব্যাকো লিমিটেড নামে আবদুস সবুরের সিগারেট তৈরির কারখানা রয়েছে। যেটির ব্যবস্থাপনা পরিচালক তাঁর ভাই আবদুল মান্নান। এ ছাড়া তারা ইন্টারন্যাশনাল টোব্যাকো নামের একটি প্রতিষ্ঠানও রয়েছে আবদুস সবুরের। বিভিন্ন সময় তাঁর বিরুদ্ধে সিগারেটের নকল ব্যান্ডরোল আমদানি ও নকল সিগারেট তৈরির অভিযোগ উঠেছিল।

আবদুস সবুর লিটন চট্টগ্রাম সিটি করপোরেশনের ২৫ নম্বর রামপুর ওয়ার্ডের দুবারের নির্বাচিত কাউন্সিলর। ২০২১ সালের ২৭ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে জয়ের পর সাবেক মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর পরিষদের তিনি প্যানেল মেয়রের দায়িত্ব পালন করেন। তিনি গত ৫ আগস্ট সরকার পতনের পর থেকে আত্মগোপনে রয়েছেন।