ডিমের দামে আবার কারসাজির চেষ্টা, জরিমানা গুনল ২ আড়ত

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো | 2024-10-23 17:22:31

অতিরিক্ত মূল্য ডিম বিক্রি করতে নানা প্রতারণার অভিযোগে দুটি পাইকারি ডিম বিক্রির প্রতিষ্ঠানকে ৯০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। একই সংস্থার আরেক অভিযানে কয়লার গুঁড়ো নিম্নমানের শুকনো মরিচের সঙ্গে বিক্রির অভিযোগে আরেকটি দোকানকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় ও মেট্রোপলিটন পুলিশের একটি টিমের সমন্বয়ে নগরীর পাহাড়তলী বাজার ও আছাদগঞ্জ এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর সূত্র জানায়, মেসার্স শাহজাহান স্টোর নামের ডিমের পাইকারি বিক্রয় প্রতিষ্ঠানে যথাযথভাবে হালনাগাদকৃত মূল্যতালিকা প্রদর্শন না করা, ক্রয় বিক্রয় ভাউচার যথাযথভাবে সংরক্ষণ না করা এবং অতিরিক্ত মূল্যে ডিম বিক্রয় করায় উক্ত প্রতিষ্ঠানে ৭০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। এছাড়া মেসার্স বিছমিল্লাহ ট্রেডার্স নামের ডিমের পাইকারি বিক্রয় প্রতিষ্ঠানে মূল্যতালিকা প্রদর্শন না করা, ক্রয় বিক্রয় ভাউচার যথাযথভাবে সংরক্ষণ না করা, নিজেদের মধ্যে ডিম হস্তান্তর করে মূল্যবৃদ্ধি করা এবং অতিরিক্ত মূল্যে ডিম বিক্রয় করায় উক্ত প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়।

এদিকে নগরীর আছাদগঞ্জের ইসলাম কলোনি এলাকায় অভিযান চালিয়ে ডাইং রং, কয়লার গুঁড়ো অতি নিম্নমানের শুকনো মরিচের সঙ্গে মিশ্রণ করে গুড়ামরিচ প্রস্তুত, প্রক্রিয়াকরণ করায় পূর্বে বন্ধে করে দেওয়া আরিফের ক্রাসিং মিলটি ৩০ হাজার টাকা জরিমানা করে খুলে দেওয়া হয়।

অভিযানে নেতৃত্ব দেন অধিদফতরের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ। তার সঙ্গে ছিলেন সহকারী পরিচালক মো. আনিছুর রহমান ও রানা দেবনাথ। মোহাম্মদ ফয়েজ উল্যাহ জরিমানার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘৩টি প্রতিষ্ঠানকে মোট ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা আরোপসহ আদায় করে ভবিষ্যতে যেন এমন অপরাধ সংগঠিত না করে সে বিষয়ে সতর্ক করা হয়। জনস্বার্থে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের এ তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে।’

Related News