মাসব্যাপী এইচপিভি টিকা দেবে চসিক, কার্যক্রম শুরু বৃহস্পতিবার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-10-23 19:34:34

কিশোরী ও মাতৃমৃত্যু হার কমানোর লক্ষ্যে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে মাসব্যাপী এইচপিভি দাম কর্মসূচি হাতে নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এইচপিভি প্রথম ডোজের টিকাদান কার্যক্রম। ৫ম থেকে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত ছাত্রীদের এবং ১০-১৪ বছরের কিশোরীদের এ টিকা প্রদান করা হবে।

বুধবার (২৩ অক্টোবর) চসিক জেনারেল হাসপাতালে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানানো হয়। বৃহস্পতিবার সকাল ১০টায় জামালখানের ডা.খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়ে এ কার্যক্রমের উদ্বোধন করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ ইমাম হোসেন রানা, সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. তপন কুমার চক্রবর্তী, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কো-অর্ডিনেটর ডা. মো. সরওয়ার আলম, ইউনিসেফ কনসালটেন্ট ডা. প্রসূন রায়।

বক্তারা বলেন, নগরীতে আগামীকাল ২৪ অক্টোবর হতে মাসব্যাপী জরায়ুমুখ ক্যান্সার এইচপিভি প্রথম ডোজের টিকা কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এর আওতায় নগরীর সকল শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত ৫ম থেকে ৯ম শ্রেণি পড়ুয়া ছাত্রীদের ১০দিনব্যাপী এই টিকা দেয়া হবে এবং পরবর্তীতে মহানগরীর ৪১টি ওয়ার্ডে স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রে ৮দিন ১০ থেকে ১৪ বছর বয়সী বিদ্যালয় বর্হি:ভূত কিশোরীদের টিকা প্রদান করা হবে। জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকার একটি ডোজই যথেষ্ট। এই টিকা বিশ্বব্যাপী পরীক্ষিত নিরাপদ ও কার্যকর। এবছর সরকারি উদ্যোগে বিনামূল্যে এই টিকা প্রদান করা হবে।

বক্তারা রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী, ক্লাব সংগঠন ও মসজিদের ইমাম এবং মন্দিরের পুরোহিতদের এইচপিভি টিকার গুরুত্ব তুলে ধরার আহ্বান জানান।

Related News