এবার থামছেন কিংবদন্তি নাদাল

টেনিস, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-10 18:12:40

মেঘে মেঘে অনেক বেলা হলো! বয়স ৩৮ পেরিয়েছেন। ইনজুরি তো আছেই ফর্মটাও আগের মতো নেই, তাইতো এবার সরে দাঁড়ানোটাই যৌক্তিক মানলেন রাফায়েল নাদাল। টেনিস থেকে অবসরের ঘোষণা দিলেন এই স্প্যানিশ কিংবদন্তি। পেশাদার টেনিস ক্যারিয়ারের ইতি টানবেন এ বছরের নভেম্বরে।

আজ বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিও বার্তায় নাদাল জানালেন, স্পেনের হয়ে ডেভিস কাপ খেলার পর টেনিসকে বিদায় বলবেন তিনি। ২০০১ সালে শুরু হওয়া ক্যারিয়ারের শেষ হবে আসছে মাসেই।

এছাড়া কোন উপায়ও যেন ছিল না এই কিংবদন্তির। চোট এখন নিত্য সঙ্গী। এ অবস্থায় খেলা চালিয়ে যাওয়া যায় না! ২২ গ্র্যান্ড স্ল্যামজয়ী এই তারকা বাস্তবতা বুঝে সরে যাচ্ছেন। আগামী মাসে স্পেনের মালাগায় ডেভিস কাপের ফাইনালে খেলবেন নিজের শেষ ম্যাচ।

নাদাল বলেন, ‘আমি পেশাদার টেনিস থেকে অবসরের ঘোষণা দিতে আপনার সামনে হাজির। বাস্তবতা হচ্ছে গত কয়েক বছর খুবই কঠিন সময় পার করেছি। শেষ দুই বছর বছরের কথা তো বলতেই হয়। এমন সীমাবদ্ধতা নিয়ে আমি খেলা চালিয়ে যেতে পারব বলে মনে করি না। এটা (অবসরের ঘোষণা) নিঃসন্দেহে কঠিন একটি সিদ্ধান্ত। এ কারণেই সিদ্ধান্ত নিতে আমার সময় লেগেছে। কিন্তু এ জীবনে সবকিছুরই শুরু এবং শেষ আছে। ’

অর্জনের দিক থেকে বিশ্ব টেনিসে পুরুষ এককে সর্বকালের দ্বিতীয় সেরা তিনি। তার সামনে আছেন কেবল দীর্ঘ সময়ের চিরপ্রতিদ্বন্দ্বী নোভাক জোকোভিচ। ২৩ বছরের ক্যারিয়ারে ২২টি গ্র্যান্ড স্লাম জিতেছেন। সবচেয়ে বেশি ১৪টি একক ট্রফি জেতেন ফ্রেঞ্চ ওপেনে। ক্যারিয়ারে সব মিলিয়ে ৯২ শিরোপা।

ইউএস ওপেনে চারবার, অস্ট্রেলিয়ান ওপেন এবং উইম্বলডনে দুইবার করে চ্যাম্পিয়ন। অলিম্পিক গেমসে একক এবং ডাবল উভয় বিভাগেই স্বর্ণ জিতেছেন নাদাল। সর্বোচ্চ পাঁচবার ডেভিস কাপও জিতেছেন।

তিন লিজেন্ড ফেদেরার, জোকোভিচ ও নাদাল-মিলে জিতেছেন ৬৬টি গ্র্যান্ড স্লাম শিরোপা। ফেদেরার ২০টি। রেকর্ড ২৪টি গ্র্যান্ড স্লাম জেতা জোকোভিচ খেলে যাচ্ছেন। ফেদেরারের মতো সাবেক হয়ে যাচ্ছেন রাফা।

অনেক অর্জনের ক্যারিয়ারে স্বস্তি নিয়েই গুডবাই জানাবেন তিনি। কারণ টেনিস ইতিহাস লিখলে তার নাম যে নিতেই হবে। নাদাল বলছিলেন, ‘আমি যা পেয়েছি, এর জন্য নিজেকে অত্যন্ত ভাগ্যবান মনে করছি। এই খেলার সঙ্গে জড়িত সব মানুষ, আমার সহ-খেলোয়াড়, বিশেষ করে আমার তীব্র প্রতিদ্বন্দ্বীদের ধন্যবাদ জানাই। আমি আমার ভক্তদেরও ধন্যবাদ জানাতে চাই।’

Related News