৬০ লাখের ক্যাটাগরিতে সাকিব-তামিম, দাম কমল মাশরাফির

  • স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সাকিব আল হাসান ও তামিম ইকবাল

সাকিব আল হাসান ও তামিম ইকবাল

উত্তাপ শুরু বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল)। মাঠের লড়াই ২৭ ডিসেম্বর শুরু হলেও ১৪ অক্টোবর হবে প্লেয়ার্স ড্রাফট। আজ বৃহস্পতিবার বাংলাদেশি নিবন্ধনকৃত ১৮৮ ক্রিকেটারের তালিকা ফ্র্যাঞ্চাইজিগুলোকে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিপিএলের গত আসরের প্রতি দল দু'জন করে ক্রিকেটার ধরে রাখতে পারবে। একজন দেশি ক্রিকেটারকে সরাসরি চুক্তিতে দলে নিতে পারবে। নতুন ফ্র্যাঞ্চাইজিগুলো সরাসরি চুক্তিতে নিতে পারবে ৩ ক্রিকেটার।

বিজ্ঞাপন

ড্রাফটের তালিকায় থাকা ক্রিকেটারদের ৬ ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। দেখা যাচ্ছে একজন ক্রিকেটার সর্বোচ্চ ৬০ লাখ এবং সর্বনিম্ন ১০ লাখ টাকা করে পারিশ্রমিক হিসেবে পাবেন।

‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা ৬০ লাখ, ‘বি’ ৪০ লাখ, ‘সি’ ২৫ লাখ, ‘ডি’ ২০ লাখ, ‘ই’ ১৫ এবং ‘এফ’ ক্যাটারগরিতে থাকা ক্রিকেটাররা পাবেন ১০ লাখ টাকা। এটি গত আসরের চেয়ে তুলনামূলক অনেক কম। গতবার ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা ৮০ লাখ, ‘বি’ ৫০ লাখ, ‘সি’ ৩০ লাখ, ‘ডি’ ২০ লাখ, ‘ই’ ১৫ লাখ, ‘এফ’ ১০ লাখ এবং ‘জি’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা ৫ লাখ টাকা করে পেয়েছিলেন।

এবারের বিপিএলের ড্রাফটে ৬০ লাখ টাকা পারিশ্রমিকের ‘এ’ ও ‘বি’ ক্যাটাগরিতে ১২ জন করে ক্রিকেটার, ‘সি’ ক্যাটাগরিতে ক্রিকেটারের সংখ্যা ২২, ‘ডি’ ক্যাটাগরিতে ২৮, ‘ই’ ক্যাটাগরিতে ৫১ জন ও ‘এফ’ ক্যাটাগরিতে ৬৩ জন ক্রিকেটার রয়েছেন।

বিপিএলের গত মৌসুমে ‘এ’ ক্যাটাগরিতে থাকলেও এবার মাশরাফি বিন মুর্তজাকে রাখা হলো ‘বি’ ক্যাটাগরিতে।

এদিকে চিটাগাং কিংস বড় চমক হিসেবে নিজেদের দলে টেনেছে সাকিব আল হাসানকে। 

‘এ’ ক্যাটাগরিতে রয়েছেন

সাকিব আল হাসান, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, শরিফুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, নাজমুল হোসেন শান্ত, তাসকিন আহমেদ ও তাওহীদ হৃদয়।

৪০ লাখ টাকার ‘বি’ শ্রেণির ১২ ক্রিকেটারের তালিকায় আছেন

মাশরাফি বিন মুর্তজা, আফিফ হোসেন, এনামুল হক বিজয়, হাসান মাহমুদ, জাকের আলী, শামীম হোসেন, নুরুল হাসান, পারভেজ হোসেন, মেহেদী হাসান, তানভীর ইসলাম, তানজিদ হাসান ও তানজিম হাসান।