ইনিংস ব্যবধানে হেরে পাকিস্তানের ইতিহাস

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-11 13:21:34

মুলতানে এই গতকাল দিনের শুরুতেও পরিস্থিতিটা ছিল ভিন্ন। নিখাদ ব্যাটিং পিচে টেস্টটার নিয়তিতে ড্র’কেই ভবিতব্য মনে হচ্ছিল। তবে কাল দ্বিতীয় সেশন থেকে সব বদলে যেতে থাকল। ইংল্যান্ড বিশাল লিড নিয়ে পাকিস্তানকে ডাকল দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে। এরপরই একটু একটু করে স্বাগতিকরা ছিটকে যেতে থাকল ম্যাচ থেকে।

শেষমেশ তারা ম্যাচটা হেরেই বসল। ইনিংস ও ৪৭ রানের ব্যবধানে জিতল ইংল্যান্ড। আর তাতেই টেস্টের ১৪৭ বছরের ইতিহাসে প্রথম দল হিসেবে একটা রেকর্ড গড়ে ফেলল পাকিস্তান। প্রথম ইনিংসে ৫০০র বেশি রান করেও ইনিংস ব্যবধানে হারার নজির প্রথম বারের মতো তারাই গড়ল।

প্রথম ইনিংসে আব্দুল্লাহ শফিক, শান মাসুদ ও সালমান আলি আগার সেঞ্চুরিতে ভর করে পাকিস্তান তুলেছিল ৫৫৬ রান। তবে তার জবাবে হ্যারি ব্রুকের ট্রিপল সেঞ্চুরি ও জো রুটের ডাবলে ভর করে ইংল্যান্ড তোলে ৮২৩ রান। 

এরপর দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ৮২ রানে ৬ উইকেট খুইয়ে বিপাকে পড়ে গিয়েছিল। সেখান থেকে উদ্ধারের চেষ্টায় ছিলেন সালমান। আমের জামালকে সঙ্গে নিয়ে তিনি দিন পার করে দেন গতকাল।

তবে আজকের দিনটা পার করে দেওয়ার কঠিন কাজটা মোটেও শেষ করতে পারেননি তিনি। ১০৯ রানের সপ্তম উইকেট জুটি ভাঙে আজ সকালে। জ্যাক লিচের বলে তিনি ফিরে গেলে। এরপর আমের অপরাজিত থাকলেও ওপাশে শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহরা লিচের শিকার বনে যান। ওদিকে আবরার আহমেদ গতকালই হাসপাতালে ভর্তি ছিলেন বলে ব্যাট হাতে নামতে পারেননি। ফলে পঞ্চম দিনে দুই ঘণ্টার আগেই ম্যাচ শেষ করে ফেলে ইংল্যান্ড। ম্যাচটা জেতে ইনিংস ও ৪৭ রানের ব্যবধানে। পাকিস্তান গড়ে ফেলে বিব্রতকর ইতিহাস।

Related News