ডলারমুক্ত লেনদেন চালুর পদক্ষেপ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ডলারমুক্ত লেনদেন চালুর পদক্ষেপ

ডলারমুক্ত লেনদেন চালুর পদক্ষেপ

পশ্চিমা আধিপত্যের চ্যালেঞ্জ মোকাবিলায় গুরুত্বপূর্ণ আঞ্চলিক অর্থনৈতিক জোট ব্রিকস। সোমবার (২১ অক্টোবর) ব্রিকস তাদের লেনদেন থেকে ডলার বাদ দেওয়ার কৌশলের অংশ হিসেবে ‘ব্রিকস পে’ লেনদেন ব্যবস্থা উদ্বোধন করেছে।

মঙ্গলবার (২২ অক্টোবর) ক্রেমলিনের আহ্বানে অনুষ্ঠিত হচ্ছে উদীয়মান অর্থনীতির দেশগুলোর সংস্থা ব্রিকসের শীর্ষ সম্মেলন। রাশিয়ার কাজান শহরে ২৪ অক্টোবর এ সম্মেলন শেষ হবে।

বিজ্ঞাপন

এবারের সম্মেলনে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের যোগদানের কথা রয়েছে। রাশিয়া জানিয়েছে, তারা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিও আশা করছে। ব্রিকসের মূল সদস্য দেশ হলো- ব্রাজিল, রাশিয়া, চীন, ভারত এবং দক্ষিণ আফ্রিকা।

পশ্চিমারা বিশ্বাস করে যে, রাশিয়া তাদের প্রভাব বিস্তার করতে এবং ইউক্রেন সংঘাত সম্পর্কে নিজস্ব চিন্তাধারা প্রচার করতেই এই ব্রিকসের জন্ম দিয়েছে। তারা ব্রিকসের কার্যক্রমকে বরাবরই সন্দেহের চোখে দেখে থাকে। তবে শীর্ষ সম্মেলনের আগেই ব্রিকস গ্রুপ তার সদস্যদের মধ্যে আন্তর্জাতিক লেনদেন সহজতর করার জন্য একটি স্বতন্ত্র আর্থিক লেনদেন ব্যবস্থা তৈরি করেছে। যা বিশ্বব্যাপী প্রচলিত আর্থিক ব্যবস্থাকে একটি বড় পরিবর্তনের দ্বারপ্রান্তে দাঁড় করিয়েছে।

পার্সটুডে জানিয়েছে, ব্রিকসভুক্ত দেশগুলোর সাম্প্রতিক সম্মেলনে ‘ব্রিকস পে’র মোড়ক উন্মোচন করা হয়। সম্মেলনে ঘোষণা করা হয়, ডলারমুক্ত লেনদেন, সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্য সহজতর করা এবং পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাব হ্রাস করার ক্ষেত্রে এই প্ল্যাটফরম অনন্য ভূমিকা পালন করবে। প্রকাশিত খবর থেকে জানা যায়, ব্লক চেইনের মতো অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে ‘ব্রিকস পে’ পরিচালিত হবে এবং বিশ্বব্যাপী ব্যাংকিং খাতে যোগাযোগের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যবস্থা সুইফটের শক্তিশালী বিকল্পে পরিণত হওয়ার সক্ষমতা এটির থাকবে। রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ রুশ ফেডারেশন কাউন্সিলের সভাপতি ভ্যালেন্তিনা মাতভেঙ্কো এ সম্পর্কে দাবি করেছেন, এ আর্থিক ব্যবস্থা এতদিন স্বপ্ন ও পরিকল্পনা আকারে থাকলেও এখন তা বাস্তবরূপ লাভ করেছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুয়িজ ইনাসিও লুলা দ্য সিলভা বাড়িতে পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়েছেন, এতে তার মস্তিষ্কে সামান্য রক্তক্ষরণ হয়েছে। এ ঘটনার পর চিকিৎসকদের পরামর্শে ব্রিকস সম্মেলনে রাশিয়া যাওয়া বাতিল করেছেন তিনি। চিকিৎসকরা তাঁকে কিছু সময়ের জন্য দীর্ঘ বিমান ভ্রমণ এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন, জানিয়েছে রয়টার্স। এজন্য ব্রিকস সম্মেলনে যাচ্ছেন না লুলা।

রোববার এক বিবৃতিতে ব্রাজিলের প্রেসিডেন্টের দফতর জানায়, লুলা (৭৮) ভিডিওকনফারেন্সের মাধ্যমে ব্রিকসের বৈঠকগুলোতে অংশ নেবেন। স্থানীয় সময় রোববার বিকালে রাশিয়ার উদ্দেশে দেশ ছাড়ার কথা ছিল তার।