টাটা সাম্রাজ্যের কে ধরছেন হাল

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

টাটা সন্স গ্রুপ

টাটা সন্স গ্রুপ

ভারতের শিল্পরত্ন ও সমাজ সেবক রতন টাটা স্থানীয় সময় বুধবার (৯ অক্টোবর) রাত ৯টার দিকে ৮৬ বছর বয়সে মুম্বাইতে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এদিকে, রতন টাটা পেছনে রেখে গেছেন টাটা সন্স গ্রুপের ৩ হাজার ৮ কোটি রুপির বিশাল ব্যবসায়িক সাম্রাজ্য। এর মধ্যে রয়েছে- টাটা মোটরস, টাটা স্টিল, টাটা কেমিক্যালস এবং টাটা ইন্ডাস্ট্রিজসহ আরো অনেক কোম্পানি।

বিজ্ঞাপন

রতন টাটা ভারতের দুই দুটো বেসরকারি সর্বোচ্চ সম্মানজনক খেতাবে ভূষিত হয়েছেন। এর মধ্যে ২০০০ সালে তিনি ‘পদ্মভূষণ’ ও ২০০৮ সালে ‘পদ্ম বিভূষণ’ খেতাব অর্জন করেন।

বুধবার রাতে রতন টাটা মারা যাওয়ার পর প্রশ্ন উঠেছে, তার রেখে যাওয়া ৩ হাজার ৮ কোটির রুপির ব্যবসায়িক বিশাল সাম্রাজ্যের হাল কে ধরবেন!

এর উত্তর পাওয়া যাবে রতন টাটা তার বিশাল সাম্রাজ্যের দেখভালের ভার কাকে কাকে দিয়েছিলেন, তার ওপর।

রতন টাটা

এক শতক আগে রতন টাটার প্রৌ-প্রৌপিতামহ ‘টাটা সন্স কোম্পানিটির গোড়াপত্তন করেন। এরপর ১৯৯১ সালে উত্তরাধিকার সূত্রে তিনি ‘টাটা সন্স-এর চেয়ারম্যানের দায়িত্বভার গ্রহণ করেন রতন টাটা।

তারপর থেকে ধীরে ধীরে একে বিশাল মহীরুহ হিসেবে গড়ে তোলেন। ২০১২ সালে রতন টাটা তার বিশাল সাম্রাজ্যের চেয়ারম্যানের পদ থেকে অব্যাহতি নিয়ে টাটা মোটরস, টাটা স্টিল, টাটা কেমিক্যালস এবং টাটা ইন্ডাস্ট্রিজের এমিরেটাস চেয়ারম্যান হন। ২০২৪ সালের ৯ অক্টোবর প্রয়াণের আগ পর্যন্ত তিনি এই পদেই ছিলেন।

কে ধরবেন রতন সন্সের হাল

রতন টাটা আজীবন চিরকুমার ছিলেন। যদিও তিনি কয়েকবার প্রেমের সম্পর্কে জড়িয়েছিলেন। কিন্তু সে সব সম্পর্ক আর পরিণতি পায়নি বিভিন্ন কারণে। ২০১৭ সালে এন চন্দ্রসেখরণকে টাটা সন্স-এর চেয়ারম্যান নিয়োগ দেন রতন টাটা।

নোয়েল নাভাল টাটা

রতন টাটার সৎভাই আছেন। তার নাম- নোয়েল নাভাল টাটা। পারিবারিক সূত্রে তিনিই হতে যাচ্ছেন রতন টাটা’র রেখে যাওয়া – ‘টাটা সন্স’-এর কর্ণধার। চার দশক ধরে তিনি রতন টাটার পাশাপাশি গ্রুপ অব কোম্পানির দেখভাল করেছেন।

নোয়েল টাটার সন্তানরাও রতন টাটার সহায়-সম্পদের ভাগীদার হিসেবে থেকে যাচ্ছেন। তারাও টাটা গ্রুপের অধীন বিভিন্ন কোম্পানির প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

বর্তমান নোয়েল টাটা ট্রেন্ট, টাটা ইন্টারন্যাশনাল, ভোল্টাজ, টাটা ইনভেস্টমেন্ট করপোরেশন-এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এর পাশাপাশি টাটা স্টিল এবং টাইটান কোম্পানির ভাইস চেয়ারম্যানের দায়িত্বও পালন করছেন তিনি।

এছাড়াও তিনি দ্য স্যার রতন টাটা ট্রাস্ট এবং দ্য স্যার দোরাবজি টাটা ট্রাস্ট-এর একজন ট্রাস্টি।

নোয়েল টাটা’র সন্তানের নাম লেহ, মায়া এবং নেভিলি। তারাও টাটা সন্সভুক্ত বিভিন্ন কোম্পানির দায়িত্ব পালন করছেন।

লেহ টাটা

নোয়েল টাটার সবচেয়ে বড় সন্তান মেয়ে। তার নাম- লেহ টাটা। তিনি স্পেনের মাদ্রিদ আইই বিজনেস স্কুল থেকে মার্কেটিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

২০০৬ সালে তিনি টাটা গ্রুপে যোগ দেন। এরপর তাজ হোটেলস রিসোর্টস অ্যান্ড প্যালেসের অ্যাসিস্ট্যান্ট সেলস ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছেন।

এর পাশাপাশি তিনি দ্য ইন্ডিয়ান হোটেলস কোম্পানি লিমিটেড (আইএইচসিএল) ভাইস প্রেসিডেন্টের দায়িত্বও সামলাচ্ছেন।

রতন টাটার পরিবার

মায়া টাটা

মায়া টাটা লেহ টাটার ছোটবোন। তিনি ‘টাটা ক্যাপিটাল’-এ একজন অ্যানালিস্ট হিসেবে কাজ করছেন।

লেভিল টাটা

নোয়েল টাটার ছেলের নাম লেভিল টাটা (৩২)। তিনি মূলত পারিবারিক ব্যবসার সঙ্গেই যুক্ত রয়েছেন। লেভিল ট্রেন্ট লিমিটেড-এর আওতাধীন হাইপার মার্কেট চেইন স্টার বাজারের নেতৃত্বে রয়েছেন। লেভিল টাটা টয়োটা কির্সলোকার গ্রুপের নেতৃত্বে থাকা মানসী কির্সলোকারকে বিয়ে করেছেন।

মূল কথা, টাটা পরিবারের উত্তরাধিকারীরাই ‘টাটা সন্স’-এর পরবর্তী কর্ণধার হিসেবে দায়িত্ব পালন করবেন।

রতন টাটা সোমবার (৭ অক্টোবর) বার্ধক্যজনিত কারণে ব্রিস ক্যান্ডি হসপিটালে ভর্তি হন। এরপর তার শারীরিক অবস্থার আরো খারাপ হলে ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) ভর্তি করা হয়।

অবশেষে বুধবার স্থানীয় সময় রাত ৯টার দিকে ৮৬ বছর বয়সে শেষনিশ্বাস ত্যাগ করেন ভারতের শিল্পরত্ন রতন টাটা!