ইসরায়েলের ৭ ফাঁড়ি-সংস্থা ব্রিটেনের কালো তালিকায়

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের পশ্চিম তীরে বসতি স্থাপনকারী ইসরায়েলিদের ৭টি সংস্থাকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্য। আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে পশ্চিম তীরে ইহুদী বসতি স্থাপন করার প্রতিবাদে এই পদক্ষেপ নিয়েছে ব্রিটেনের সরকার।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনের পশ্চিম তীর বা গাজায় আন্তর্জাতিক আইন অমান্য করে অবৈধ বসতি স্থাপন করে আসছে ইসরায়েলি ইহুদীরা। ফলে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পথে একটি বড় বাধা হয়ে আছে এই বসতি স্থাপনকারীরা। এরই প্রেক্ষিতে ইসরায়েলিদের ৭টি সংস্থাকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্য। এর মধ্যে ৩টি সেনা ফাঁড়ি এবং বাকি চারটি বেসামরিক সংস্থা। যে তিন সংস্থাকে কালো তালিকাভুক্ত করেছে ব্রিটেনের সরকার, সেগুলোর প্রত্যেকটি উগ্র ইহুদিবাদ সমর্থক।

মঙ্গলবার যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, কালো তালিকাভুক্ত ফাঁড়ি-সংস্থাগুলো পরিচালনার দায়িত্বে রয়েছে উগ্র ও কট্টরপন্থি ইহুদি বসতিস্থাপনকারীরা এবং এসব সংস্থা বা সংগঠনগুলোর বিরুদ্ধে বিগত কয়েক বছরে পশ্চিম তীরে বসবাসকারী ফিলিস্তিনিদের বিরুদ্ধে গুরুতর নিষ্ঠুরতা ও অমানবিক এবং অপমানজনক কর্মকাণ্ড ঘটানোর অভিযোগ রয়েছে।

বিবৃতিতে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি বলেন, কিছু দিন আগে আমি পশ্চিম তীরে সফর করেছি। ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আমার প্রথম বৈদেশিক সফর ছিল এটি। সফরকালে আমি পশ্চিম তীরের ফিলিস্তিনিদের সঙ্গে কথা বলেছি এবং ভয়াবহ যেসব সহিংসতার বিবরণ তারা আমাকে দিয়েছেন, তাতে রীতিমতো শিউরে ওঠার মতো।

তিনি আরও বলেন, ইসরায়েল সরকারকে বসতি স্থাপনকারীদের সহিংসতা দমন করতে হবে এবং ফিলিস্তিনি ভূমিতে বসতি স্থাপনকারীদের সম্প্রসারণ বন্ধ করতে হবে।

উল্লেখ্য, গত বছর ৭ অক্টোবর ইসরায়েলে সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার পর থেকে অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর নিয়মিতভাবে ইসরায়েলি বসতি স্থাপনকারী এবং রাষ্ট্রীয় সহিংসতার তীব্রতা নাটকীয়ভাবে বেড়েছে। আর তখন থেকে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী বা বসতি স্থাপনকারীদের হাতে ৪০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। 

জানা যায়, ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধে পশ্চিম তীর দখল করেছিল ইসরায়েল। বাইবেল অনুসারে সেই জমিতে তাদের জন্মগত অধিকারের দাবি করে সেখানে বসতি বিস্তৃত করা হচ্ছে। দেশটির সামরিক বাহিনী বলছে, পশ্চিম তীরে তারা সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনা এবং সন্দেহভাজন জঙ্গিদের লক্ষ্যবস্তু করছে।