জেট ফাইটার নির্মাণ কেন্দ্রে হামলার জন্য পিকেকে দায়ী: তুরস্ক

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

জেট ফাইটার নির্মাণ কেন্দ্রে হামলার জন্য পিকেকে দায়ী

জেট ফাইটার নির্মাণ কেন্দ্রে হামলার জন্য পিকেকে দায়ী

তুরস্কের রাজধানী আঙ্কারার কাছে সামরিক জেট ফাইটার নির্মাণ কেন্দ্র টার্কিশ অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ (টেএআই) হামলার জন্য ইরাক ও সিরিয়া ভিত্তিক পিকেকে (কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি) দায়ী করেছে দেশটির সরকার। তবে এ হামলার জন্য কোনো পক্ষ এখন পর্যন্ত দায় স্বীকার করেনি।

বুধবার রাতের এ হামলায় এখন পর্যন্ত ৫ জন নিহত এবং আরো ২২ জন আহত হয়েছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানায়।

খবরে বলা হয়, বুধবার রাতে তুরস্কের রাজধানী আঙ্কারা থেকে ৪০ কিলোমিটার (২৫ মাইল) দূরে অবস্থিত দেশটির সামরিক জেট নির্মাণ কেন্দ্রে হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ৫ জন নিহত ও ২২ জন আহত হয়েছেন।

ভিডিওতে ধারণ করা বিভিন্ন দৃশ্য দেখে জানানো হয়েছে, দুইজন অস্ত্রধারী ব্যক্তি তুরস্কের সামরিক স্থাপনা টার্কিশ অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজের (টিএআই) প্রবেশ মুখে গুলি ছোড়ে।

এসময় তারা ৩২টি টার্গেটে হামলা করে এর ক্ষতিসাধন করে বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এন্ড্রোগান মাইক্রোব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) পোস্ট করা এক বার্তায় এ হামলাকে ‘বর্বর’ বলে মন্তব্য করেছেন।

অন্যদিকে, তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইয়ারলিকিয়া বলেছেন, দুই হামলাকারীর মধ্যে একজন পুরুষ ও আরেকজন নারী ছিলেন। এদের দুজনকে হত্যা করা হয়েছে। তিনি এ হামলার জন্য দ্য কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি-পিকেকে দায়ী করেন।

যদিও পিকেকে’র পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

তুরস্ক ন্যাটোভুক্ত দেশ হওয়ায় টার্কিশ অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ (টেএআই) মার্কিন যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক এফ-১৬ ফাইটার জেট তৈরির পাশাপাশি পুরোনো এয়ার ক্রাফট মেরামতের কাজ করে থাকে।

১৯৮০-এর দশক থেকে পিকেকে তুরস্কের সংখ্যালঘু কুর্দিদের জন্য স্বাধীন কুর্দিস্তানের জন্য সশস্ত্র লড়াই চালিয়ে আসছে। এ সংগঠনে নারীদের প্রাধান্য দেখা যায়।

তুরস্কে পিকেকে নিষিদ্ধ একটি সংগঠন। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে পিকেকে ‘সন্ত্রাসী’ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।