নৌ পরিবহন মন্ত্রণালয় চুরির প্রশান্ত মহাসাগর: নৌ উপদেষ্টা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

নৌ পরিবহন মন্ত্রণালয় চুরির মহাসমুদ্র না, প্রশান্ত মহাসাগর বলে মন্তব্য করেছেন নৌপরিবহন এবং পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন।

রোববার (৬ অক্টোবর) দুপুরে বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) কার্যালয়ে সংস্থাটির কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে চীন থেকে নতুন জাহাজ কেনা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এমন মন্তব্য করেন।

বিজ্ঞাপন

উপদেষ্টা সাখাওয়াত হোসেন এসময় আরও বলেন, একটি টিম কাজ করছে দাম নির্ধারণের জন্য। আমরা দাম কমানোর চেষ্টা করছি। কে টাকা নিয়ে নিয়ে গেল তা বের করা মুশকিল। কাউকে টাকা দিয়ে থাকলে কীভাবে বের করবো? এখন তো ডলার ফ্ল্যাকচুয়েট করছে। ডলার ছিল ৯০ টাকা, না ৯৫ টাকা। প্রকল্প বন্ধ থাকলে জাহাজ তো পাবো না। এ মন্ত্রণালয়ে অনেক প্রকল্প হচ্ছে, এসব কেন হচ্ছে? প্রকল্প শেষ পর্যায়ে। অনেক বড় বড় প্রজেক্ট আছে। এগুলো নিয়ে অনেক প্রশ্ন তুলেছি।

তিনি আরও বলেন, আমাদের কাছে যে ডকুমেন্ট আছে তা দুদকের কাছে পাঠিয়ে দিচ্ছি। দুদক তদন্ত করবে। কেউ যদি এখন এসে বলে, ‘স্যার, এটা এক হাজার টাকা দাম।’ শুনলে মনে হয়, এটা দাম ৫০০ টাকা হবে। আর ৫০০ টাকা কেউ খেয়ে গেছে। এই রকম আতঙ্কের মধ্যে আছি। কোনো প্রজেক্ট দিলেই হা করে তাকিয়ে থাকতে হয়। আসলে এটা কত টাকার প্রজেক্ট!

বিএসসির দুটি তেলবাহী জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনা প্রসঙ্গে এম সাখাওয়াত হোসেন বলেন, পরপর একইরকম দুটি ঘটনা ঘটায় স্বাভাবিকভাবে মানুষের মনে সন্দেহ থাকতে পারে। সে সন্দেহ যাতে দূর হয় এবং প্রকৃত ঘটনা আমরা যাতে বের করে আনতে পারি নৌপরিবহন মন্ত্রণালয় থেকে একটি তদন্ত কমিটি করা হয়েছে। একজন অতিরিক্ত সচিব এর প্রধান থাকবেন। এখানে সব ধরণের বিশেষজ্ঞরা থাকবে। নিরাপত্তা বিশেষজ্ঞ থেকে শুরু করে যারা তেলবাহী ট্যাংকার নিয়ে কাজ করেছেন তাদের নিয়ে ১০ জনের একটি কমিটি করা হয়েছে।

নৌবাহিনী, কোস্টগার্ড ও বন্দর কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে অন্তর্বর্তী সরকারের এ উপদেষ্টা বলেন, বাংলার সৌরভ জাহাজে অগ্নিকাণ্ডের পর লাইটারিংয়ের জন্য বিএসসির এমডি তাৎক্ষণিক জাহাজ ভাড়া করেছেন। একটি কথা বলে রাখি, বিএসসির এমডি ঘটনা ঘটার আগেই আমাকে বলেছিলেন, এটা বাংলার সৌরভের শেষ সার্ভিস ছিল। দুর্ভাগ্যজনকভাবে ঘটনা ঘটে গেছে। যেটা আমার ভয় ছিল, যদি এ তেল ব্লাস্ট হয় তাহলে চ্যানেল বন্ধ হয়ে যেত।

বিএসসি প্রসঙ্গে নৌপরিবহন এবং পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের উপদেষ্টা বলেন, এ সংস্থাকে আরও কীভাবে তারা উন্নতি করবে। তাদের পরিকল্পনা দেখলাম। উনাদের প্ল্যান ও আমার ইচ্ছে, যারা বিদেশ থেকে আসবে তাদের বলবো জাহাজ শিল্পে বিনিয়োগ করো। কিছু দিন আগে বিদেশি বিনিয়োগকারীদের বলেছি, পাট ও জাহাজ শিল্পে বিনিয়োগ করতে। জাহাজে আগুন লেগেছে তাই কিছু সেফটির বিষয় দেখতে হবে। এরপর বাংলার সৌরভ থেকে অপরিশোধিত তেল স্থানান্তর করা হবে। বিপিসিকেও বলেছি, টার্মিনালের ক্যাপাসিটি বাড়ান।

এসময় বিএসসির এমডি কমডোর মাহমুদুল মালেক উপস্থিত ছিলেন।