ভোলায় বিপুল পরিমাণ নিষিদ্ধ জালসহ আটক ২

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ভোলা
  • |
  • Font increase
  • Font Decrease

ভোলায় বিপুল পরিমাণ নিষিদ্ধ জালসহ আটক ২

ভোলায় বিপুল পরিমাণ নিষিদ্ধ জালসহ আটক ২

ভোলার চরফ্যাশন উপজেলার আঞ্জুরহাট ও শশিভূষণ এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে বাংলাদেশ নৌবাহিনী, কোস্টগার্ড ও পুলিশ যৌথ অভিযান পরিচালনা করে তিন কোটি একচল্লিশ লক্ষ পঁচানব্বই হাজার টাকার নিষিদ্ধ জাল ও ২শ কেজি অবৈধ পলিথিনসহ দুই ব্যবসায়ীকে আটক করা হয়েছে।

গতকাল মঙ্গলবার (০৮ অক্টোবর) বিকালে এ অভিযান পরিচালনা করা হয়। এসময় আটককৃত দুই ব্যবসায়ীকে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ১৫ দিনে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

বিজ্ঞাপন

আজ বুধবার ( ৯ অক্টোবর) সকালে ভোলা ভেদুরিয়া লঞ্চ ঘাট এলাকায় জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করে দেওয়া হয়। এছাড়াও দুইশ কেজি পলিথিন পরিবেশ অধিদফতরের কাছে বুঝিয়ে দেন নৌবাহিনীর সদস্যরা।

এসময় নৌবাহিনীর কর্মকর্তা ল্যাফট্যানেন্ট মো. মুফতাদি-উল ইসলাম বলেন, মা ইলিশ সুরক্ষায় ইন এইড টু সিভিল পাওয়ার এর আওতায় নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে বাংলাদেশ নৌবাহিনী। গতকাল গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, ভোলা জেলার চরফ্যাশন উপজেলার আঞ্জুরহাট ও শশীভূষণ এলাকায় কিছু অসাধু ব্যবসায়ী দীর্ঘদিন যাবৎ অবৈধ জালের ব্যবসা পরিচালনা করে আসছে। এ প্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বাংলাদেশ নৌবাহিনী, কোস্টগার্ড, উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সিনিয়র মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে উক্ত এলাকায় একটি যৌথ অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালীন আঞ্জুরহাট বাজারের ৬টি দোকান ও শশীভূষণ এলাকায় ৪টি দোকান তল্লাশি করে ২ জনকে আটক করা হয়। এসময় সর্বমোট ১০ লাখ ৪০ হাজার মিটার কারেন্ট জাল, ২৫ হাজার মিটার চর ঘেরা জাল, ৪ হাজার মিটার বেহুন্দি জাল, ২৫০ পিস চায়না চাই জাল, ১৫০ পিস চায়না দুয়ারি জাল ও ২০০ কেজি পলিথিন জব্দ করা হয়। যার আনুমানিক মূল্য তিন কোটি এক চল্লিশ লক্ষ পঁচানব্বই হাজার টাকা ।

উক্ত অভিযানে আটককৃত ২ জন নিষিদ্ধ জাল বিক্রেতাকে ১৫ দিন বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হয়। পরবর্তীতে, জব্দকৃত জাল জেলা মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে ধ্বংস করা হয়।

উল্লেখ্য, মা ইলিশ সুরক্ষায় এবং জাতীয় সম্পদের নিরাপত্তা প্রদানের নিমিত্তে এরূপ অভিযান অব্যাহত থাকবে।