‘নির্বিঘ্নে পূজা উদযাপনে সরকার সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করেছে’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন, হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ উৎসব দুর্গাপূজা। এ পূজা যেন নির্বিঘ্নে আয়োজন করা যায় সেজন্য সরকার সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করেছে। মানুষ নির্বিঘ্নে তার ধর্ম চর্চা করবে। সব ধর্ম বর্ণের মানুষ মিলেই আমাদের এ বাংলাদেশ।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ঢাকার বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

উপদেষ্টা নাহিদ বলেন, নির্বিঘ্নে দুর্গাপূজা উদযাপন করুন। পূজা উৎসব আয়োজনে অন্তর্বর্তী সরকার সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। আশা করছি ভবিষ্যতে আপনারা আরও আনন্দঘন পরিবেশে পূজা উদযাপন করতে পারবেন।

নাহিদ ইসলাম বলেন, স্বাধীনতার পর থেকে দেশের হিন্দু ধর্মাবলম্বীদের ওপর নির্যাতন হয়েছে, তাদের সম্পদ লুট করা হয়েছে। তাদের ওপর হামলা করা হয়েছে কিন্তু তারা কোনো বিচার পায়নি। কারণ যারা বিচার করবে তারাই এ হামলার সঙ্গে জড়িত ছিল। ক্ষমতায় যারা থাকে তারা যদি কোনো জনগোষ্ঠীর নিরাপত্তা নিশ্চিত করতে না পারে তাহলে তাদের ক্ষমতায় থাকার কোনো অধিকার নেই।

উপদেষ্টা আরও বলেন, পাঁচ আগস্টের পর অনাকাঙ্ক্ষিতভাবে হিন্দু ধর্মাবলম্বীদের ওপর যে হামলা এবং ভাঙচুরের ঘটনা ঘটেছে তার সঙ্গে যারা জড়িত তাদের দৃষ্টান্তমূলক বিচারের আওতায় আনা হবে, সে লক্ষ্যে বিচারের প্রক্রিয়া নিয়ে কাজ চলছে। আমরা মনেকরি এ ধরনের ঘটনার কঠিনতম বিচারের দৃষ্টান্ত যদি আমরা সমাজের স্থাপন করতে না পারি তাহলে এ ঘটনাগুলো কমবে না।

পাশাপাশি ক্ষতিগ্রস্ত হিন্দু ধর্মাবলম্বী ভাইদের ক্ষতিপূরণের ব্যবস্থা করা হবে। যার যেটা প্রাপ্য এবং আপনাদের সম্পদ ফিরিয়ে দেয়া সরকারের কর্তব্য। পাশাপাশি আমরা আপনাদের সহযোগিতা কামনা করি যাতে বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট থাকে।

নাহিদ ইসলাম বলেন, আমাদের মধ্যে ভেদাভেদ সৃষ্টি করে, মন্দির ভেঙে, প্রতিমা ভেঙে রাজনৈতিক ফায়দা হাসিল করতে চায় কিছু পক্ষ। সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে। এসব বিষয় আমরা খুব সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছি। আমরা এসব বিষয়ে খুবই কঠোর অবস্থানে আছি।

উল্লেখ্য, বৃহস্পতিবার সূত্রাপুরে শ্রী শ্রী যুত‌ মদন গোপাল জিউ বিগ্রহ ঠাকুর মন্দির, ওয়ারীতে শঙ্খনীধি মন্দির, টিকাটুলিতে সেন্ট্রাল উইমেন্স কলেজ প্রাঙ্গণে ইয়ং স্টার্টস পূজা কমিটি আয়োজিত পূজা মণ্ডপ এবং বংশালে শ্রী শ্রী সর্বজনীন দুর্গাপূজা কমিটি আয়োজিত হরিজন পল্লীতে পূজা মণ্ডপ পরিদর্শন করেন উপদেষ্টা।