ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে মঙ্গলবার আন্দোলনে নামছেন চট্টগ্রামের শিক্ষার্থীরা

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগকে ‘সন্ত্রাসী সংগঠন’ আখ্যা দিয়ে নিষিদ্ধের দাবি তুলেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এই দাবিতে চট্টগ্রাম থেকে আন্দোলনের ঘোষণা দিয়েছে জুলাই গণ-আন্দোলনে নেতৃত্ব দেওয়া শিক্ষার্থীদের প্লাটফর্মটি।

সংগঠনটি অন্তর্বর্তীকালীন সরকারকে সোমবার (১৪ অক্টোবর) পর্যন্ত ছাত্রলীগকে নিষিদ্ধের সময় বেঁধে দিয়েছে। এই সময়ের মধ্যে দাবি মেনে নেওয়া না হলে মঙ্গলবার (১৫ অক্টোবর) চট্টগ্রাম থেকে কঠোর আন্দোলন শুরু করার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৩ অক্টোবর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক রাসেল আহমেদ।

রাসেল আহমদ বলেন, ১৬ জুলাই চট্টগ্রামে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কর্মসূচিতে সশস্ত্র হামলার মাধ্যমে রক্তপাতের সূচনা ঘটায় ছাত্রলীগ। এরপর ৩৬ জুলাই (৫ আগস্ট) পর্যন্ত প্রায় প্রতিদিন শিক্ষার্থীদের ওপর নির্মম হামলা চালিয়েছে সন্ত্রাসী সংগঠনটি। তার মধ্যে চট্টগ্রাম, ফেনী ও কুমিল্লায় ২০ জনের বেশি শিক্ষার্থী শহীদ হয়েছেন ছাত্রলীগের হামলায়। সেজন্য এই সন্ত্রাসী সংগঠনকে নিষিদ্ধে আমরা চট্টগ্রাম থেকেই আন্দোলন শুরুর ঘোষণা দিয়েছি। এটি শিক্ষার্থীদের প্রাণের দাবি।

তিনি বলেন, কোটা আন্দোলন ছিলো সাধারণ শিক্ষার্থীদের অধিকারের আন্দোলন। কিন্তু ছাত্রলীগ এই যৌক্তিক আন্দোলনে শিক্ষার্থীদের কিংবা আন্দোলনকারীদের সঙ্গে সংহতি প্রকাশ না করে উল্টো বিরুদ্ধে অবস্থান নিয়েছিলো। তারা আধুনিক ও দেশীয় অস্ত্র ব্যবহার করে আন্দোলনকারীদের প্রতিহত করার চেষ্টা করেছিল। তারা আমাদের বোনদের রক্তাক্ত করেছে, ভাইদের গুলি করে শহীদ করেছে। এটি কোনো ছাত্র সংগঠন হতে পারে না।

তিনি আরও বলেন, ছাত্রলীগ গত ১৬ বছর দখল দারিত্বের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের হলগুলোকে মিনি ক্যান্টনমেন্টের মত ব্যবহার করেছে। যারা দূর-দূরান্ত থেকে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য আসতো তাদের হলে থাকতে বাধ্য হয়ে ছাত্রলীগের সন্ত্রাসী কাজে অংশ নিতে হতো। ছাত্রলীগের হলরুম-গেস্টরুমের কালচার তাদের অমানুষ হিসেবে গড়ে তুলেছিল। তাদের হাতে আবরার ফাহাদের মত মেধাবীদের প্রাণ দিতে হয়েছে।

ছাত্রলীগকে নিষিদ্ধের আল্টিমেটাম দিয়ে রাসেল বলেন, ছাত্রলীগ নামে সংগঠনকে আগামী সোমবারের মধ্যে যেন নিষিদ্ধ করা হয়। যদি না হয়, মঙ্গলবার থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চট্টগ্রামের রাজপথে নামবে এবং আওয়ামী লীগের যতগুলো সংগঠন এবং তাদের দোসর রয়েছে তাদের নিষিদ্ধের দাবিতে আন্দোলন শুরু করবে।