পোকা দমনে আমন ক্ষেতে আলোক ফাঁদ

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, পটুয়াখালী
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আমন ক্ষেতে বিভিন্ন কীটনাশক ব্যবহারের পরেও পাতা মোড়ানো ও মাজরা পোকার আক্রমণ ঠেকানো যাচ্ছে না। তাই পোকা দমনে আলোক ফাঁদ ব্যবহার করছেন পটুয়াখালীর মির্জাগঞ্জের কৃষকরা। এ পদ্ধতি ব্যবহার করে ফসলের ক্ষতিকর পোকাগুলো মারা যায়, সে সঙ্গে উপকারী পোকা হবে সংরক্ষণ করা যায়। এতে পরিবেশেরও কোনো ক্ষতি হয় না।

এ ফাঁদ তৈরিতে তিনটি খুঁটি ত্রিভুজ আকারে মাটিতে পুঁতে মাথার অংশ একত্রে বেঁধে দিতে হয়। এরপর মাটি হতে আড়াই থেকে তিন ফুট উপরে একটি জলন্তবাল্ব খুঁটির তিন মাথার সংযোগস্থলে রশি সাহায্যে ঝুলিয়ে দিতে হবে। এর নিচে একটি বড় আকারের প্লাস্টিকের গামলা বা পাত্রে ডিটারজেন্ট পাউডার অথবা কেরোসিনমিশ্রিত পানি রেখে এমনভাবে বসাতে হবে, যাতে পোকা এর বাহিরে না পড়ে।

বিজ্ঞাপন

মির্জাগঞ্জে প্রায় ২০ থেকে ২৫ হেক্টর জমিতে পোকার আক্রমণ দেখা দিয়েছে। উপজেলা কৃষি বিভা পোকা নিয়ন্ত্রণে স্থানীয় কৃষকদের আলোক ফাঁদ ব্যবহারের পরামর্শ দিয়েছে।

এবছর উপজেলায় ১০ হাজার ৫৫ হেক্টর জমিতে আমন ধানের আবাদ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে, যার মধ্যে ৯ হাজার হেক্টর জমিতে স্থানীয় জাতের এবং ১ হাজার ৫৫ হেক্টরে উফসী জাতের ধান রোপণ করা হয়েছে। ফসল রক্ষার জন্য আলোর ফাঁদ বসানোসহ পোকা দমনে কৃষকদের বিভিন্ন পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।

উপজেলা কৃষি অফিসার মো. আবদুল্লাহ আল মামুন জানান, আলোর ফাঁদ ও পাচিং পদ্ধতি ব্যবহার করে পোকা দমনের চেষ্টা চলছে, যেখানে বেশি পোকা পাওয়া যাচ্ছে সেখানে বেশি আলোর ফাঁদ স্থাপন করা হচ্ছে।