সেপ্টেম্বরে ৫৪৭ দুর্ঘটনায় নিহত ৫৫৪

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গত সেপ্টেম্বর মাসে সারা দেশে সড়ক, রেল ও নৌপথে ৫৪৭টি দুর্ঘটনা ঘটেছে। আর এসব দুর্ঘটনায় ৫৫৪ জন নিহত ও ১০৩৮ জন আহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। জাতীয় ও আঞ্চলিক সংবাদপত্র এবং অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত দুর্ঘটনার খবরের ভিত্তিতে সংগঠনের সড়ক দুর্ঘটনা মনিটরিং সেল এ প্রতিবেদন তৈরি করে।

বিজ্ঞাপন

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত আগস্ট মাসে দেশে ৪৯৩টি সড়ক দুর্ঘটনায় ৪৯৮ জন নিহত ও ৯৭৮ জন আহত হয়েছেন। রেলপথে ৪০টি দুর্ঘটনায় ৩৭ জন নিহত ও ৪ জন আহত হয়েছেন। আর নৌপথে ১৪টি দুর্ঘটনায় ১৯ জন নিহত, ৫৬ জন আহত এবং ৪৭ জন নিখোঁজ রয়েছেন।

গত মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা চট্টগ্রাম বিভাগে ঘটেছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়। ওই বিভাগে ১১৬টি সড়ক দুর্ঘটনা ঘটে। এসব দুর্ঘটনায় ১০৯ জন নিহত ও ২৫১ জন আহত হয়েছেন। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা ঘটেছে বরিশাল বিভাগে। এই বিভাগে ২৬টি সড়ক দুর্ঘটনায় ২৩ জন নিহত ও ৪৮ জন আহত হয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সড়ক দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে ১০ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, ১০৯ জন চালক, ৮৭ জন পথচারী, ৪৯ জন পরিবহন শ্রমিক, ৫১ জন শিক্ষার্থী, ১২ জন শিক্ষক, ৬৮ জন নারী, ৫৬ জন শিশু, ২ জন চিকিৎসক এবং ৮ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীর রয়েছেন।

এদের মধ্যে নিহত হয়েছেন ৪ জন পুলিশ সদস্য, ২ সেনা সদস্য, ১ আনসার সদস্য, ৯৪ জন পরিবহনের চালক, ৮৬ জন পথচারী, ৫২ জন নারী, ৪১ জন শিশু, ৪২ জন শিক্ষার্থী, ১২ জন পরিবহন শ্রমিক, ১২ জন শিক্ষক, ২ জন চিকিৎসক, ৮ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী।

সড়ক দুর্ঘটনার মধ্যে ২৭.৫২ শতাংশ মোটরসাইকেল, ২১.৭১ শতাংশ ট্রাক-পিকাপ-কাভার্ডভ্যান ও লরি, ১৩.২৫ শতাংশ বাস, ১৫.১৫ শতাংশ ব্যাটারিচালিত রিক্সা ও ইজিবাইক, ৭.৪৪ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ৭.৩২ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা, ৭.৫৭ শতাংশ কার-জিপ-মাইক্রোবাস সড়কে দুর্ঘটনার কবলে পড়েছে।

সংঘটিত মোট দুর্ঘটনার ৪৮.০৭ শতাংশ গাড়িচাপা দেওয়ার ঘটনা, ২৭.৯৯ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৮.০৫ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ৫.০৭ শতাংশ বিবিধ কারণে, ০.২০ শতাংশ ট্রেন যাববাহনে সংঘর্ষ এবং চাকায় ওড়না পেচিয়ে ০.২০ শতাংশ।