ঈশ্বরগঞ্জ-আঠারবাড়ী সড়ক, মেয়াদ বাড়লেও থেমে আছে কাজ

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, ময়মনসিংহ
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

মরণ ফাঁদে পরিণত হয়েছে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ-আঠারবাড়ী সড়ক। ১৫ কিলোমিটারের সড়কটির তিন কিলোমিটার কাজ আটকে আছে ভূমি অধিগ্রহণ জটিলতায়। ছোট বড় খানা খন্দে ভরা সড়কটি পথচারীদের ফেলছে চরম দুর্ভোগে। প্রায়ই ঘটছে ছোট বড় দুর্ঘটনা। দফায় দফায় বেড়েছে প্রকল্পের মেয়াদ, সাথে বেড়েছে জন দুর্ভোগ। হাসপাতালে যাওয়ার একমাত্র সড়ক হওয়ায় রোগী আানা-নেওয়া, স্কুল -কলেজ, অফিসগামীদের পড়তে হচ্ছে চরম বিপাকে। ব্যবসায় মন্দা পড়েছে দোকানীদের।

পথচারী মাজারুল ইসলাম বলেন, এই সড়কের কাজ শুরু হয়েছে চার বছর হলো। এখনও কাজ শেষ হয়নি। এর ফলে আমাদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। রাস্তা চলাচল করতেই এখন ভয় করে।

বিজ্ঞাপন

দোকান ব্যবসায়ী হোসেন আলী বলেন, শুকনো মৌসুমে ধুলা বালি আর বর্ষা মৌসুমে কাঁদা থাকে এই সড়কে। এখানে দোকান নিয়ে বিপদে পড়েছি। রাস্তা ভাঙার জন্য এখানে কেউ আসতে চায় না। লোকসানে পড়ে গেছি।

অফিসগামী যাত্রী সেকান্দর বারী বলেন, জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন এই সড়কে চলাচল করি। কখন দুর্ঘটনা ঘটে সেই আতঙ্কে থাকি। আমরা কষ্ট করে গন্তব্যে পৌঁছালেও বেশি কষ্ট হয় রোগী ও স্কুল কলেজের শিক্ষার্থীদের। গর্ভবতী কোনো মহিলা বা মুমূর্ষু রোগীকে হাসপাতালে নেওয়া যায় না। রাস্তায় ঝাকুনিতে তারা আরো অসুস্থ হয়ে পড়ে। কাঁদা ছিটে এসে জামায় লাগে। ফলে অনেকে স্কুল কলেজেও যেতে পারে না ঠিক ভাবে।

এদিকে রাস্তাটি ভাঙা থাকায় নষ্ট হচ্ছে যানবাহন। এতে আর্থিক ক্ষতিতে পড়ছেন পরিবহন মালিক ও শ্রমিকরা। অটোচালক আওলাদ মাসুম জানান, নতুন অটো কিনেছি তিন মাস হলো। এখনই গাড়ির পাত্তি, বডি ভেঙে গেছে। কাঁদা ব্যাটারি, মটরে লাগার কারণে অকেজো হয়ে পড়ে। গাড়ি ঠিক করাতে টাকা খরচ হয়। ঠিক করে আনার দুইদিন পর আবার নষ্ট হয়ে যায়।

কিশোরগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী শাকিল মোহাম্মদ ফয়সাল জানান, ভূমি অধিগ্রহণের জটিলতায় রাস্তার কাজ বন্ধ রয়েছে। মামলা নিষ্পত্তি হলেই কাজ শুরু করবে ঠিকাদার প্রতিষ্ঠান। এরই মধ্যে প্রকল্পের ১৫ কিলোমিটারের মধ্যে ১২ কিলোমিটারের কাজ শেষ হয়েছে। টাকা হাতে না পেয়ে কেউ জমি দিতে রাজি না হওয়ায় তিন কিলোমিটার কাজ শেষ করা যাচ্ছে না। তবে হাসপাতালের সামনের অংশের কাজ শেষ করার জন্য উদ্যােগ নেওয়া হয়েছে। আর সড়কের কাজ দ্রুত শেষ করারা জন্য ময়মনসিংহ জেলা প্রশাসক সহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ অব্যাহত রয়েছে।

২০২০ সালে ১১৫ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়ে শুরু হয় ঈশ্বরগঞ্জ পৌর শহর থেকে আঠারবাড়ী সড়ক নির্মাণ কাজ। প্রকল্পের মেয়াদ এবছর শেষ হবার কথা থাকলেও মেয়াদ বেড়েছে আরো দুই বছর।