দ্রব্যমূল্যের দাম স্থিতিশীল রাখতে ভোক্তার অভিযান, ৩০ প্রতিষ্ঠানকে জরিমানা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

দ্রব্যমূল্যের দাম স্থিতিশীল রাখতে ভোক্তার অভিযান/ছবি: সংগৃহীত

দ্রব্যমূল্যের দাম স্থিতিশীল রাখতে ভোক্তার অভিযান/ছবি: সংগৃহীত

দ্রব্যমূল্যের দাম স্থিতিশীল রাখতে দেশের ১৭ জেলায় নিত্যপণ্যের বাজারে অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর। এসময় ৩০ প্রতিষ্ঠানকে মোট ২ লাখ ২৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

শুক্রবার (১৮ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ভোক্তা সংরক্ষণ অধিদফতর। 

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার রাজধানীসহ দেশের সব বিভাগ ও জেলা পর্যায়ে সবজি, ডিম, ব্রয়লার মুরগি, আলু, ডাল, পেঁয়াজ, রসুন, আদা ও ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে অভিযান পরিচালনা করা হয়। বিশেষ টাস্কফোর্সসহ এ অভিযান পরিচালনা করে ভোক্তা অধিকার।

এদিন ঢাকা মেট্রোপলিটন এলাকাতে অধিদফতরের ৫ জন কর্মকর্তার নেতৃত্বে ৫টি দল বাজারে অভিযান ও বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করেছে। ঢাকা মহানগরের মোহাম্মদপুর কৃষি মার্কেটে বিসমিল্লাহ স্টোর সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে ডিম বিক্রি করছে মর্মে তথ্যের ভিত্তিতে বিশেষ অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা করেন অধিদফতরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল।

অভিযানে সরকার নির্ধারিত খুচরা বিক্রয় মূল্য ১১ টাকা ৮৭ পয়সা এর পরিবর্তে ১৩ টাকা ৩৩ পয়সায় প্রতিটি ডিম বিক্রির প্রমাণ পাওয়া যায় এবং ভবিষ্যতে সরকার নির্ধারিত মূল্যে ডিম বিক্রি করবেন মর্মে অঙ্গীকার করায় সতর্কতামূলকভাবে উক্ত প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়।

এদিকে, আদাবর থানাধীন বাইতুল আমান হাউসিং এলাকায় আলবানিয়া ইন্টারন্যাশনাল নামের এক ডিম সরবরাহকারী প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। ডিম ক্রয়ে পাকা ক্যাশমেমো সংরক্ষণ না করা, ডিম বিক্রির ক্যাশ মেমোতে কার্বন কপি না থাকা, সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে ডিম বিক্রি করাসহ নানা অপরাধের জন্য প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও অন্যান্য বিভাগীয় শহরসহ দেশের মোট ১৭টি জেলায় একযোগে এ অভিযান পরিচালিত হয়। সারাদেশে ২১টি দলের অভিযানের মাধ্যমে ৩০টি প্রতিষ্ঠানকে মোট ২ লাখ ২৩ হাজার টাকা জরিমানা করা হয়।

ভোক্তা-অধিকার রক্ষায় অধিদফরের এ কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানানো হয়েছে।