পটুয়াখালীতে খাদ্য ভেজাল ধরতে ভ্রাম্যমান পরীক্ষাগার

  • স্টাফ করেস্পন্ডেন্ট, বার্তা ২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পটুয়াখালীতে খাদ্য ভেজাল নির্ণয় করতে ভ্রাম্যমান নিরাপদ খাদ্য পরীক্ষাগার নামিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার (২১ অক্টোবর) দুপুরে পটুয়াখালীর নিউমার্কেট এলাকায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এই ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগারটি দেখা যায়। এ সময় নিউমার্কেট এলাকা থেকে খোলা হলুদ-মরিচের গুড়া, গরুর দুধ ও পাউরুটির নমুনা সংগ্রহ করেন জেলা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্যরা।

বিজ্ঞাপন

জানা যায়, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় ভেজাল ও নিম্নমানের খাদ্যপণ্য পরীক্ষার পাশাপাশি তাৎক্ষণিকভাবে ফলাফল জানানোর লক্ষ্যে ‘ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগার’ কার্যক্রম শুরু হয়েছে। বরিশাল বিভাগের ছয়টি জেলার জন্য একটি পরীক্ষাগার চালু করা হয়েছে। এর দায়িত্বে থাকবেন জেলার নিরাপদ খাদ্য কর্মকর্তা। পরীক্ষাগারে ভোক্তারা নিজেদের আনা খাদ্য নমুনাও বিনামূল্যে পরীক্ষার সুবিধা পাবেন।

এছাড়াও এর মাধ্যমে জেলা-উপজেলার বিভিন্ন খাদ্য উৎপাদনকারী ও বিক্রয় প্রতিষ্ঠানের খাদ্যের গুণগত মান নিশ্চিত করা যাবে। পরীক্ষাগারটি প্রতি মাসে দুই দিন এই জেলায় থাকতে পারবে।

এ বিষয়ে জেলা নিরাপদ খাদ্য মো. আবু রায়হান গণমাধ্যমকে বলেন, এই ভ্রাম্যমাণ পরীক্ষাগারের মাধ্যমে প্রাথমিকভাবে ৩৩টি খাদ্যের গুণগত মান যাচাই করা যাবে। যে-সব এলাকায় খাদ্যসামগ্রী বিক্রি হয়, সেখানে এই পরীক্ষাগার নিয়ে যাওয়া হবে। পরীক্ষা করে খাদ্যে ভেজাল পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে আইনানুগ ব্যবস্থা নেওয়া যাবে। পাশাপাশি ওইসব খাদ্যপণ্য কেনা থেকে বিরত রাখতে সাধারণ মানুষকে সচেতন করা হবে। ভ্রাম্যমাণ পরীক্ষাগারটি অন্তত মাসে দুইবার জেলায় আসবে এবং আমরা পর্যায়ক্রমে প্রতিটি উপজেলায় যাওয়ার চেষ্টা করবো। আজ নিউ মার্কেট থেকে প্রায় ২০টি খাদ্যের নমুনা সংগ্রহ করা হয়েছে, এতে যদি ভেজাল পাওয়া যায় তাহলে নিরাপদ খাদ্য আইন ২০১৩ অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে, জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জেলা প্রশাসনের পক্ষ থেকে পরীক্ষাগারটি পরিদর্শন করা হয়। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক যাদব সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাসুদ উল আলম, পটুয়াখালী পৌরসভার সেনেটারি ইন্সপেক্টর শারমিন সুলতানা ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।