গৃহকর্মী কল্পনার নির্যাতনকারীর শাস্তির দাবিতে মানববন্ধন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

রাজধানীর ভাটারা থানার বসুন্ধরা আবাসিক এলাকার একটি বাসা থেকে গৃহকর্মী কল্পনাকে গুরুতর আহত অবস্থা উদ্ধার করে পুলিশ। এই ঘটনায় গ্রেফতার হওয়া নির্যাতনকারী দিনা জাহান আদরের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধনের আয়োজন করে জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন।

এর আগে গত ১৮ অক্টোবর বেসরকারি টেলিভিশন ৭১ এর অপরাধ বিষয়ক প্রতিবেদক ইশতিয়াক ইমনের চেষ্টায় ডিএমপির উর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তার হস্তক্ষেপে চার বছর পর বন্দীদশা থেকে মুক্ত হন কিশোরী কল্পনা।

বিজ্ঞাপন

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর নতুন বাজার এলাকায় ভাটারা থানার সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়। তবে পুলিশ মাইক ব্যবহার করতে দেয় নি।

মানববন্ধনে বক্তারা বলেন, কিশোরী গৃহকর্মী কল্পনার উপর এক পৈশাচিক নির্যাতন করেছেন দিনা জাহান আদর। এই পৈশাচিক নির্যাতনে কিশোরী কল্পনার চারটি দাঁত আঘাত দিয়ে ভেঙ্গে দিয়েছে এবং তার হাত-পা'সহ সমস্ত শরীরে নির্যাতন ও গরম ছেক দিয়ে দগ্ধ করা হয়েছে। কিশোরী কল্পনা বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে চিকিৎসাধীন।

কল্পনার গ্রামের বাড়ি হবিগঞ্জ জেলা চুনারুঘাট উপজেলায়। দারিদ্রতার কারনে ১০ বছর বয়সে নির্যাতনকারী আদরের বাসায় কাজে পাঠায় তার পরিবার। গত চার বছর ধরে বাসায় আটকে রেখে শিশুটির পৈচাশিক নির্যাতন চালানো হয়। পুলিশ অভিযুক্তকে নারী ও শিশু নির্যাতন দমন আইনের মামলায় তাকে গ্রেফতার করেছে। জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান আদরীর সার্বিক অবস্থা দেখার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতলে ছুটে যান এবং তাকে দেখে তিনি ক্ষোভের সাথে বলেন এই ধরনের নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া দরকার। তিনি এ ব্যাপারে সরকারের দৃষ্টি আকর্ষন করেছেন এবং জাতীয় মানবাধিকার কমিশন তার চিকিৎসার দায়িত্ব গ্রহণ করেছেন।

বক্তারা আরও বলেন, এই পাশবিক নির্যাতনের এমন বিচার করতে হবে, যাতে ভবিষ্যতে কেউ এই ধরনের নির্যাতন করতে দুঃসাহস দেখাতে না পারে। একই সঙ্গে গৃহশ্রমিকদের অধিকার, মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিত করার লক্ষে শ্রম আইন প্রণয়ন ও কার্যকর করতে হবে। ২০১৫ সালে সরকার গৃহকর্মী সুরক্ষা ও কল্যান নীতি পাস করলেও তা বাস্তবায়নের কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেন নাই।

মানববন্ধনে সভাপতিত্ব করেন সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি মমতাজ বেগম। প্রধান অতিথি ছিলেন জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা উপদেষ্টা বিশিষ্ট শ্রমিক নেতা বীর মুক্তিযোদ্ধা আবুল হোসাইন। প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মুর্শিদা আখতার নাহারে, আমেনা বেগম, মিনারা বেগম, সুমন শেখ, কাজী রেনু, সালমা বেগম, হোসনেয়ারা বেগম, হওয়া নূর বেগম, কহিনুর বেগম, কামাল আহমেদ, কামরুল হাসান প্রমুখ।