সাংবিধানিক ও রাজনৈতিক সংকট চায়না বিএনপি: নজরুল ইসলাম খান

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

দেশে নতুন করে যেন কোন সাংবিধানিক সংকট সৃষ্টি না হয় সেটা প্রধান উপদেষ্টার সাথে আলোচনা করে বিএনপি।

বিজ্ঞাপন

বুধবার (২৩ অক্টোবর) সকালে যমুনায় প্রধান উপদেষ্টার বাসভবনে জরুরি সাক্ষাত শেষে গণমাধ্যমকে এই তথ্য জানান বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, আমরা অন্তর্বর্তী সরকারের প্রধানের সঙ্গে রাজনৈতিক সংলাপ চালিয়ে আসছি তারই ধারাবাহিকতায় আজকে আমরা আলোচনা করছি। দেশের দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনগণ যে কষ্ট পাচ্ছে সেটা দূর করার ব্যাপারে সরকারকে আরো কঠোর ও কার্যকর ভূমিকা পালনের কথা বলেছি।

দেশের বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে এই বিএনপি নেতা বলেন, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে নির্বাচনের ক্ষেত্র প্রস্তুতের জন্য যে সংস্কার চলছে সে কাজ জোড়দার করার জন্য ঐক্যমতের ভিত্তিতে সেইসব সংস্কার দ্রুত করে নির্বাচনের মাধ্যমে একটা জনগণের সরকার প্রতিষ্ঠার আলোচনা আমরা করছি।

পতিত ফ্যাসিবাদ এবং তাদের দোষররা নানা কৌশলে নানা ভাবে দেশে রাজনৈতিক এবং সাংবিধানিক সংকট সৃষ্টি করার চেষ্টা চলছে। আমরা মনে করি দীর্ঘদিন লড়াই করে বহু রক্তের বিনিময়ে আমরা যে পরিবর্তন অর্জন করেছি এই পরিবর্তন সুরক্ষা এবং গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য আমাদের জাতীয় ঐক্য আরো সুদৃঢ় করা দরকার।

নজরুল ইসলাম খান বলেন, এখানে সব রাজনৈতিক দল শ্রেণী পেশার সংগঠন ছাত্র-যুব সংগঠন সবার দৃঢ়তর ঐক্য গড়ে তোলা দরকার। যাতে কেউ কোনোভাবে দেশে নতুন করে সাংবিধানিক সংকট কিংবা রাজনৈতিক সংকট তৈরি করতে না পারে এভাবে সবাইকে হুঁশিয়ার থাকতে হবে।

সংস্কারের কাজ দ্রুত শেষ করে ঐক্যমতের ভিত্তিতে সেই সংস্কারগুলোর করার দাবি তুলে নজরুল ইসলাম খান বলেন, জনগণের চলমান সংকটগুলো নিরসন করা। এই আন্দোলনের মূল আকাঙ্খা গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করা। পতিত স্বৈরাচারের দোষররা যদি কোনো সাংবিধানিক এবং রাজনৈতিক সংকট করার চেষ্টা করে তাহলে গণতন্ত্রকামী ও আন্দোলনরত রাজনৈতিক দল এবং বিভিন্ন সংগঠন আমরা ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করবো।

রাষ্ট্রপতি পদত্যাগের বিষয়ে কোনো মতামত জানতে চাওয়া হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, স্পেসিফিক কোনো ব্যাপার না। আমরা বলেছি দেশে নতুন কোনো সাংবিধানিক বা রাজনৈতিক সংকট সৃষ্টি না হয় সেদিকে সবার খেয়াল রাখতে হবে। যদি কেউ সেটা করতে চায় সেটাকে আমরা সবাই মিলে মোকাবিলা করবো।

এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের নেত্বর্তে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং সালাউদ্দিন আহম্মেদও উপস্থিত ছিলেন।