নতুন দায়িত্ব পেয়ে গর্বিত টুখেল

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

থমাস টুখেল

থমাস টুখেল

থমাস টুখেলকে বুধবার ইংল্যান্ডের নতুন ম্যানেজার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে দায়িত্ব গ্রহণ করবেন। এই দায়িত্ব পেয়ে টুখেল জানিয়েছেন, এতে তিনি যারপরনাই আনন্দিত। একই সঙ্গে তিনি জানান, হ্যারি কেইন, জুড বেলিংহ্যাম, ফিল ফোডেন, কোল পালমারদের মতো খেলোয়াড়দের কোচিং করানোর রোমাঞ্চও কাজ করছে তার ভেতর।

৫১ বছর বয়সী এই জার্মান কোচ গত মৌসুমের শেষে বায়ার্ন মিউনিখ ছেড়ে দেন। এরপর থেকেই তিনি ছিলেন অবসরে। এবার তিনি ইংল্যান্ডের গ্যারেথ সাউথগেটের স্থায়ী উত্তরসূরি হিসেবে দায়িত্ব নিচ্ছেন।

বিজ্ঞাপন

তিনি এই দায়িত্ব নিয়ে বলেন, ‘ইংল্যান্ড দল কোচ হওয়াটা সম্মানের, এই দায়িত্ব পেয়ে আমি অত্যন্ত গর্বিত। আমি এই দেশের ফুটবলের সঙ্গে অনেক আগে থেকেই ব্যক্তিগত টান অনুভব করি, এটা ইতোমধ্যেই আমাকে অনেক অসাধারণ মুহূর্ত উপহার দিয়েছে। ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করার সুযোগ একটি বিশাল সম্মানের বিষয়। এই বিশেষ প্রতিভাবান খেলোয়াড়দের সঙ্গে কাজ করার সুযোগ অনেক রোমাঞ্চকর।’

টুখেল পিএসজি এবং বায়ার্নে লিগ শিরোপা এবং ডর্টমুন্ডকে নিয়ে জার্মান কাপ জিতেছিলেন। তবে তার সবচেয়ে বড় সাফল্য ছিল চেলসির হয়ে, যেখানে তিনি ২০২১ সালে দলের দায়িত্ব নেওয়ার কয়েক মাসের মধ্যেই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতিয়েছিলেন। এছাড়াও তিনি ইউরোপীয় সুপার কাপ এবং ক্লাব বিশ্বকাপও জিতেছিলেন। এরপর ২০২২ সালের সেপ্টেম্বরে চেলসির নতুন মালিকানা গোষ্ঠী টুখেলকে বরখাস্ত করে।

ইংল্যান্ডের হয়ে তার কাজটা সহজ নয় আদৌ। তিনি গ্যারেথ সাউথগেটের জায়গায় আসছেন, যিনি ইংল্যান্ডকে ইউরোর দুটি পরপর আসরের ফাইনালে এবং একবার করে বিশ্বকাপের সেমি-ফাইনাল ও কোয়ার্টার-ফাইনালে নিয়ে গিয়েছিলেন।

তাকে নিয়োগ দিয়ে উচ্ছ্বসিত এফএর সিইও মার্ক বুলিংহামও। তিনি বলেন, ‘আমরা থমাস টুখেলের মতো বিশ্বসেরা একজন কোচকে নিয়োগ দিতে পেরে উচ্ছ্বসিত। গ্যারেথের পদত্যাগের পর আমরা বিভিন্ন প্রার্থী নিয়ে কাজ করেছি এবং তাদের দক্ষতা মূল্যায়ন করেছি। থমাস তার বিশাল অভিজ্ঞতা এবং তাড়নার মাধ্যমে নিজেকে আলাদা একটা আবেদন তৈরি করেছেন।’

এফএ তাকে ১৮ ম্যাচের জন্য নিয়োগ দিয়েছে। ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত দায়িত্বে থাকবেন তিনি।