গ্রাহকদের ‘বিরক্ত’ করায় জিপি রবি বাংলালিংককে জরিমানা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বারবার সতর্ক করার পরও গ্রাহকদের অতিরিক্ত প্রমোশনাল এসএমএস পাঠানোয় গ্রামীণফোন, রবি ও বাংলালিংককে জারিমানা করেছে বিটিআরসি।

অপারেটরগুলো বিটিআরসির এ সংক্রান্ত নির্দেশিকা অমান্য করছিল। ফলে তিন অপারেটরের প্রত্যেককে ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রমোশনাল এসব এসএমএসে বিরক্ত হন গ্রাহকরা। তারা বিভিন্ন সময় বিষয়টি নিয়ে বিটিআরসিতে বিস্তর অভিযোগও করে থাকেন।

‘সেলুলার মোবাইল ফোন অপারেটরসমূহের ডেটা এবং ডেটা সংশ্লিষ্ট বিভিন্ন প্যাকেজ সম্পর্কিত নির্দেশিকা-২০২৩’ অনুযায়ী অপারেটরগুলো প্রতিদিন একজন গ্রাহককে সর্বোচ্চ ৩টি প্রমোশনাল এসএমএস দিতে পারবে।

অপারেটরগুলো যখন বিটিআরসির এই নির্দেশিকার ব্যতয় করছিল তখন নিয়ন্ত্রণ সংস্থাটি তাদের সতর্ক করে যাচ্ছিল। ব্যতয়ের কারণে যখন আইনানুগ ব্যবস্থা কেন নেয়া হবে না এমন ব্যাখা চাওয়া হয়, তখন গ্রামীণফোন ও রবি একই রকম ব্যাখ্যা দিয়েছে। আর বাংলিলিংকের ব্যাখ্যা একটু ভিন্নরকম।

তবে এসব ব্যাখ্যাকে দায়সারা বলছে বিটিআরসি।

বিটিআরসির সংশ্লিষ্ট শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বলছেন, এতোকিছুর পরও অপারেটরগুলো নির্দেশনা মানছেন না, তারা গ্রাহকদের ৩টির বেশি প্রমোশনাল এসএমএস পাঠিয়েই চলেছেন। এতে গ্রাহকরা মানসিক হয়রানির শিকার হচ্ছেন এবং বিটিআরসির পদক্ষেপ নিয়েও প্রশ্ন আসছে।

গ্রাহকের কাছে ৩টির বেশি প্রমোশনাল এসএমএস পাঠানোর বিষয়ে গ্রামীণফোনের ব্যাখ্যা হলো, তারা সিস্টেমের সীমাবদ্ধতার কারণে তারা সব গ্রাহকদের ৩টির বেশি এই এসএমএস না পাঠানোর বিষয়টি নিশ্চিত করতে পারছেন না।

রবিও বলছে একই কথা, সমস্যা সিস্টেমে।

বাংলালিংকের বক্তব্য কৌশলী। অপারেটরটি বলছে প্রযুক্তিগত সীমাবদ্ধতা থাকার পরও তারা গ্রাহককে ৩টির বেশি প্রমোশনাল এসএমএস না পাঠানোর উদ্যোগ নিয়েছিল। কিন্তু তারা মনে করে, এই ৩টি এসএমএসের ক্যাপিং তাদের প্রচার-প্রচারণা ও উদ্ভাবনে ব্যাঘাত ঘটাচ্ছে।

এদিকে দীর্ঘদিন ধরেই মোবাইলে অনাকাঙ্খিত বিভিন্ন প্রমোশনাল এসএমএস বন্ধে গ্রাহকদের সচেতন করছে বিটিআরসি।

বিটিআরসি বলছে, মোবাইল অপারেটরদের নিত্যনতুন সেবা সম্পর্কে জানতে প্রমোশনাল এসএমএস বা ক্যাম্পেইন সহায়ক ভূমিকা পালন করে। তারপরও ক্ষেত্রবিশেষে গ্রাহকের কাছে এসব বিরক্তিকর বলে প্রতীয়মান হয়। তাই গ্রাহকরা যেন এসব বন্ধ করতে ‘ডু নট ডিস্টার্ব ’ সেবাটি নেন।

প্রমোশনাল এসএমএস না পেতে চাইলে গ্রাহকরা গ্রামীণফোনের *১২১*১১০১#, বাংলালিংক *১২১*৮*৬# এবং রবি ও এয়ারটেল *৭# ডায়াল করে সেবাটি চালু করতে পারেন।

এরআগে যখন তখন এমনকি মাঝ রাতের পরও আসা এসএমএসের অত্যাচার থেকে গ্রাহকদের বাঁচাতে ২০১৮ সালের অক্টোবরে কঠোর হওয়ার নির্দেশনা দিয়েছিলো টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। বিটিআরসি সে অনুযায়ী পদক্ষেপও নিয়েছে।

অবশ্য এরও কিছুদিন আগে রাত ১২টা থেকে ভোর পর্যন্ত গ্রাহকদেরকে কোনো এসএমএস না পাঠাতে নির্দেশনা দিয়েছিলো বিটিআরসি।