পল্লী বিদ্যুতায়ন কাঠামো পর্যালোচনায় কমিটি গঠন

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা | 2024-10-24 11:19:33

পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) ও পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) ভূমিকা এবং কাঠামো পুনর্মূল্যায়নের জন্য জাতীয় কমিটি গঠন করা হয়েছে। এতে সভাপতি হিসেবে থাকছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ার।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিদ্যুৎ বিভাগের এক অফিস আদেশের মাধ্যমে এ কমিটি গঠন করা হয়েছে।

এতে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে গ্রামাঞ্চলসহ সমগ্র দেশে প্রায় শতভাগ বিদ্যুৎ নেটওয়ার্ক সম্প্রসারণ করা হয়েছে। পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতি এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে। আরইবি ও পবিসের ভূমিকা এবং কাঠামো পুনর্মূল্যায়নের প্রয়োজনীয়তা দেখা যাচ্ছে।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন, এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্ট-এর অধ্যাপক এ কে এনামুল হক, বুয়েট ইইই বিভাগের অধ্যাপক মো. জিয়াউর রহমান খান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ মাহবুব রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ-এর অধ্যাপক খালেদ মাহমুদ।

কমিটির কার্যপরিধির মধ্যে থাকছে আরইবি এবং পবিস এর ভিত্তি দলিলসমূহ পর্যালোচনা, সাংগঠনিক কাঠামো পর্যালোচনা, উভয় প্রতিষ্ঠানের সকল স্তরের কর্মীদের প্রতিনিধি এবং সংশ্লিষ্ট যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বা সমিতির প্রতিনিধিদের সাক্ষাৎকার গ্রহণ, প্রাসঙ্গিক নথি এবং ফাইল পর্যালোচনা করা।

কমিটির অনুরোধে আরইবি ও পবিস তাদের সকল নথি সরবরাহ করবে। পর্যালোচনা ও সাক্ষাৎকারের ভিত্তিতে কমিটি একটি প্রতিযোগিতামূলক, প্রযুক্তিগতভাবে দক্ষ, আর্থিকভাবে টেকসই এবং দক্ষ পরিষেবা প্রদানে সক্ষম গ্রামীণ বিদ্যুতায়ন সেক্টরের জন্য উপযুক্ত কাঠামো সুপারিশ করবে। কমিটি প্রয়োজনে যেকোনো সদস্যকে কো-অপ্ট করতে পারবে।

Related News