একইসঙ্গে আলিয়ার অভিনয় বন্দনা ও ১০ বছরে সবচেয়ে কম আয়

বলিউড, বিনোদন

মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-10-12 16:49:26

গতকাল (১১ অক্টোবর) ভারতের তিন হাজার স্ক্রিনে মুক্তি পেয়েছে বলিউড সুপারস্টার আলিয়া ভাট অভিনীত সিনেমা ‘জিগরা’।

ছবিটি নানা কারণে আলিয়ার জন্য স্পেশ্যাল। এই ছবি দিয়েই মাতৃত্বকালীন বিরতি কাটিয়ে ক্যামেরার সামনে দাঁড়িয়েছিলেন আলিয়া। ছবির গল্প তাকে এতোটাই আকৃষ্ট করেছিলো যে, তিনি ছবিটির সহ প্রযোজক হিসেবে কাজ করতে রাজী হন করণ জোহরের ধর্মা প্রোডাকশনসের সঙ্গে।

ছোট ভাইকে বাঁচাতে মা বাবাহীন বড় বোনের পাহাড়সম সংগ্রামের গল্প ‘জিগরা’। সেই বোনের চরিত্রে অভিনয় করেছেন আলিয়া ভাট। ছোট ভাইয়ের চরিত্রে আছেন জোয়া আখতারের ‘আর্চিস’ ওয়েব সিরিজ থেকে উঠে আসা সুদর্শন অভিনেতা ভেদাং রায়না।

‘জিগরা’র প্রচারণায় ভেদাং ও আলিয়া ভাট

ছবির প্লট ভারত নয়, বিদেশি জেলখানা থেকে ভাইকে উদ্ধার করার মতো অসাধ্যকে সাধন করতে পেরেছেন কি না আলিয়া, সেটি দেখতে হলে যেতে হবে সিনেমা হলে।

আপাতত জানা গেছে, ছবিটি যারা প্রথম দিনেই দেখে ফেলেছেন তাদের কেমন লেগেছে? বলিউডভিত্তিক প্রায় সব ক’টি গণমাধ্যমেই ‘জিগরা’র প্রথম দিনের বক্স অফিস কালেকশন ও দর্শক রিভিউ প্রকাশ করেছে। তাতে একটি বিষয়ের সঙ্গে সবাই একমত। তা হলো আলিয়ার অভিনয়।

আলিয়া ভাট

আলিয়া বরাবরের মতো এবারও অভিনয়ের যাদু ছড়াতে ভোলেননি। তবে পুরো ছবি দিয়ে একাংশ দর্শকের মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। যা প্রভাব ফেলেছে বক্স অফিসে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, সেই ২০১৪ সালে ‘হাইওয়ে’ সিনেমার পরে আলিয়ার আর কোন ছবি প্রথম দিনে এতো কম টাকা আয় করেনি। প্রথম দিনে মাত্র ৪.২৫ কোটি আয় করেছে ভাসান বালা পরিচালিত ‘জিগরা’। ছবিটি এতো কম আয় করার কারণ হিসেবে প্রভাবশালী গণমাধ্যম ইন্ডিয়া টুডে বলছে, একইদিনে মুক্তি পেয়েছে রাজকুমার রাও, মল্লিকা শেরাওয়াত, তৃপ্তি দিমরি, শেহনাজ গিল অভিনীত ‘ভিকি বিদ্যা কা ওহ ওয়ালা ভিডিও’ ছবিটি। ঠিক তার একদিন আগেই ভারতজুড়ে মুক্তি পেয়েছে দক্ষিণ ভারতের সিনেমার জীবন্ত কিংবদন্তি রজনীকান্ত ও বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন অভিনীত ‘ভাট্টিয়ান’ ছবিটি। তাছাড়া আলিয়া ছাড়া ‘জিগরা’তে আর কোন বড় তারকা নেই। সবমিলিয়ে সিনেমাটির আয়ে নেতিবাচক প্রভাব পড়েছে।

শুধু তাই নয়, দূর্গা পূজা উপলক্ষ্যে ভারতের আঞ্চলিক ফিল্ম ইন্ডাস্ট্রিতে চলছে বড় বাজেটের ছবিগুলো। যেমন কলকাতায় মুক্তি পেয়েছে দেবের ‘টেক্কা’, মিঠুন চক্রবর্তীর ‘শাস্ত্রী’ও শিবপ্রসাদ-আবির চ্যাটার্জির ‘বহুরূপী’।

‘জিগরা’র পোস্টারে আলিয়া ভাট ও ভেদাং রায়না

তবে আশার আলো রয়েই যায়। কারণ, আলিয়ার ‘হাইওয়ে’ প্রথম দিনে কম টাকা আয় করলেও আস্তে আস্তে ছবির মেরিটের কারণে দর্শকের মধ্যে ছড়িয়ে পড়ে এবং সুপারহিট হয়। শুধু তাই নয়, এই ‘হাইওয়ে’ ছবিটির মাধ্যমে আলিয়া প্রথম দর্শক-সমালোচককে বোঝাতে সক্ষম হন যে তিনি একজন তুখোড় অভিনেত্রী। পেয়েছিলেন সম্মানজনক ফিল্মফেয়ার সমালোচক পুরস্কারও। এরপর তো সেরা অভিনেত্রীর পুরস্কার পাওয়া আলিয়ার জন্য ডাল ভাত হয়ে গেছে।

‘জিগরা’ নারীপ্রধাণ ছবি। এর আগেও আলিয়ার একাধিক নারী প্রধাণ ছবি (গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি, রাজী, ডার্লিংস, ডিয়ার জিন্দেগি) সুপারহিট হয়েছে। ‘জিগরা’ যদি সেই পথে যায় তবে অবাক হওয়ার কিছুই নেই।

‘জিগরা’র পোস্টারে আলিয়া ভাট

তথ্যসূত্র: ফিল্মফেয়ার, ইন্ডিয়া টুডে, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস ও বলিউডলাইফ.কম

Related News