ইসরায়েলকে আর কোন অস্ত্র না দেওয়ার সিদ্ধান্ত ফ্রান্সের

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-07 23:27:14

ইসরায়েলকে আর কোন অস্ত্র না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স। সেই সঙ্গে দেশটির ওপর দেওয়া হয়েছে অস্ত্র নিষেধাজ্ঞা।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ দেশটির ইন্টার রেডিওতে এক বক্তৃতায় এ সিদ্ধান্তের কথা জানান। খবর বিবিসি।

বক্তৃতায় ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, আমার বিশ্বাস, আজকের অগ্রধিকার হলো একটি রাজনৈতিক সমাধান খুঁজে বের করা এবং গাজায় যুদ্ধ ও হত্যা বন্ধে ইসরাইলকে অস্ত্র সরবরাহ না করা। একইসঙ্গে তিনি উল্লেখ করেছেন, ইসরাইলকে আর কোন অস্ত্র দিবে না ফ্রান্স।

তিনি যুদ্ধবাজ ইসরাইলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন। সেই সঙ্গে তিনি গাজায় এক বছর ধরে চলমান ইসরাইলি আগ্রাসনের ‘রাজনৈতিক সমাধান’ খুঁজে বের করার ওপর জোর দিয়েছেন।

এর আগে গতমাসে যুক্তরাজ্যে ও ইসরাইলে কিছু অস্ত্র রপ্তানি স্থগিত করেছে। কারণ, এসব অস্ত্র অত্যন্ত ঝুঁকিপূর্ণ উল্লেখ করে আশঙ্কা প্রকাশ করেছে, আন্তর্জাতিক মানবাধিকার আইনের গুরুতর লঙ্ঘনে ব্যবহার করা হতে পারে।

এদিকে ইসরাইলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জানানোতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যক্রোঁসহ অপর দেশগুলোর কঠোর সমালোচনা করে নেতানিয়াহু বলেছেন, এই আহ্বান আমাদের জন্য অপমানজনক। তবে আমরা শেষ পর্যন্ত লড়াই করে যাবো।

ম্যাক্রোঁ লেবাননে স্থল অভিযানের কড়া সমালোচনা করে বলেছেন, যুদ্ধের বিস্তৃতি কমিয়ে আনা উচিত। লেবাননের জনগণকে এভাবে ধ্বংসযজ্ঞের দিকে ঠেলে দেওয়া ঠিক হবে না। লেবানন আরেকটি গাজা হতে পারে না।

Related News