হাইফা শহরে রকেট ছুড়ল হিজবুল্লাহ, পাল্টা হামলা তেল আবিবের

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

ইসরায়েলের হাইফা শহরে হিজবুল্লাহর ধারাবাহিক ক্ষেপণাস্ত্র হামলার সঙ্গে সঙ্গে পাল্টা হামলা চালিয়েছে ইসরায়েলি বিমান বাহিনী। রাজধানী বৈরুতের দক্ষিণ শহরতলিতে এ হামলা চালায় ইসরায়েল। পাশাপাশি দক্ষিণ লেবাননে বিমান হামলা আরও প্রসারিত করেছে দেশটি।

সোমবার (৭ অক্টোবর) কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

বিজ্ঞাপন

লেবাননের একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, সোমবার ইসরায়েলি হামলাটি আল-কোকৌদি এলাকায় আঘাত হানে। এই এলাকাটি বৈরুত রাফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কয়েক কিলোমিটার দূরে এবং দাহিয়েহ শহরতলিতে হিজবুল্লাহর ঘাঁটির কাছাকাছি। গত কয়েক সপ্তাহ ধরে ইসরায়েল এ এলাকাটিতে বারবার হামলা চালাচ্ছে।

ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে হামলার কথাটি স্বীকার করে। তারা জানায়, কোন সতর্ক না করেই হিজবুল্লাহকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়।

হাইফায় হামলার বিষয়ে হিজবুল্লাহ জানায়, উত্তর ইসরায়েলের বন্দর শহর হাইফার কাছে "বড় রকেট সালভো সহ" এবং ইসরায়েলি সামরিক ঘাঁটি লক্ষ্য করে একাধিক রকেট হামলা চালানো হয়।  

এক বিবৃতিতে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, হিজবুল্লাহ প্রায় ১৩৫টি রকেট লেবানন থেকে ইসরায়েলি ভূখণ্ডে ছুঁড়ে। এতে অন্তত ১০ জন আহত হয়েছে। এর জবাবে তেল আবিব ঘণ্টাখানেকের মধ্যে হিজবুল্লাহকে লক্ষ্য করে ১২০টিরও বেশি রকেট হামলা নিক্ষেপ করে।

এর আগে দেশটির জাতীয় সংবাদ সংস্থা (এনএনএ) জানিয়েছে, দক্ষিণ শহরতলি থেকে বাসিন্দাদের সরে যেতে শনিবার রাতে নির্দেশ দিয়েছে ইসরাইলি সামরিক বাহিনী। এরপরই এসব জায়গায় রাতভর ৩০ দফা ভারি বিমান হামলা চালিয়েছে তেল আবিব।

এদিকে লেবাননের জনস্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে এক বছরে ইসরায়েলি হামলায় কমপক্ষে ২ হাজার ০৮৩ জন নিহত এবং ৯ হাজার ৮৬৯ জন আহত হয়েছে।

এতে প্রায় ১০ লাখেরও বেশি লেবানিজ বাস্তুচ্যুত হয়েছে, যাদের মধ্যে বেশিরভাগই দক্ষিণ লেবাননের শহর ও গ্রাম থেকে।