জম্মু-কাশ্মীর ও হরিয়ানায় ফল ঘোষণা আজ, ক্ষমতায় আসছে কে?

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-08 11:07:53

ভারতের জম্মু-কাশ্মীর ও হরিয়ানা রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ আজ। তিন দফায় ভোট গ্রহণের পর মঙ্গলবার (৮ অক্টোবর) কড়া নিরাপত্তার মধ্যে সকাল ৮টায় ভোট গণনা শুরু হয়।

এদিকে বুথ ফেরত সমীক্ষা বলছে, দুই রাজ্যেই এবার বিজেপির ভরাডুবি হতে পারে। ক্ষমতায় আসতে চলেছে এনসি ও কংগ্রেসের জোট অর্থাৎ ইন্ডিয়া জোট। অন্যদিকে, হরিয়ানায় এককভাবে সরকার গঠনের পথে কংগ্রেস, এমনটাই দাবি করা হয়েছে এক্সিট পোলে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, হরিয়ানায় টানা ১০ বছর ক্ষমতায় থাকলেও সাম্প্রতিক সময়ের কৃষক আন্দোলন ও কুস্তিগিরদের আন্দোলনের জেরে নাজুক পরিস্থিতিতে পড়েছে বিজেপি। অন্যদিকে জম্মু ও কাশ্মীরে প্রায় ১০ বছর পর বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সেখানেও বিজেপির অবস্থা শোচনীয়।

হরিয়ানায় কী অবস্থা

হরিয়ানায় এবারের ভোটে ৯০টি আসনে মোট প্রার্থী ১০৩১ জন। তাদের মধ্যে উল্লেখযোগ্য প্রার্থীরা হলেন বিজেপি মুখ্যমন্ত্রী নওয়াব সিংহ সাইনি (লডওয়া থেকে প্রার্থী হয়েছেন), কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিংহ হুডা (প্রার্থী হয়েছেন গারহি সাম্পলা-কিলোই থেকে), জেজেপি নেতা ও প্রাক্তন উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালা (প্রার্থী হয়েছেন উচানা কালান থেকে)। কংগ্রেস থেকে প্রার্থী হয়েছেন অলিম্পিকে ফাইনালে ওঠা ভিনেশ ফোগটও।

হরিয়ানার ৯০টি কেন্দ্রে এক দফাতেই ভোট হয় গত ৫ অক্টোবর। হরিয়ানায় মূল লড়াই শাসকদল বিজেপি এবং বিরোধী কংগ্রেসের মধ্যে। তবে হরিয়ানায় এই মুহূর্তে ৪৬টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস এবং ৩৯টি আসনে এগিয়ে বিজেপি।

জম্মু-কাশ্মীরের কী অবস্থা

জম্মু ও কাশ্মীরে তিনটি দফায় বিধানসভা নির্বাচন হয়েছে গত ১৮ সেপ্টেম্বর, ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, তিনটি দফায় জম্মু ও কাশ্মীরে মোট ৬৩ দশমিক ৮৮ শতাংশ ভোট পড়েছে। এনডিটিভি জানিয়েছে, জম্মু ও কাশ্মীরে ন্যাশনাল কনফারেন্স এবং কংগ্রেস জোট ৪৯টি আসনে এগিয়ে গিয়েছে। এখানে বিজেপি এগিয়ে আছে ২৫টি আসনে।

এদিকে বুথ ফেরত সমীক্ষা বলছে, জম্মু ও কাশ্মীরে একক বৃহত্তম দল হতে পারে ন্যাশনাল কনফারেন্স। জিততে পারে ৩৩ থেকে ৩৫টি আসন। কংগ্রেস ১৩ থেকে ১৫টি আসনে জিততে পারে। বিজেপি জিততে পারে ২৩ থেকে ৩৭টি আসন। পিডিপিও পেতে পারে ৭ থেকে ১১টি আসন। অর্থাৎ ইন্ডিয়া জোট মিলে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে।

Related News