ভারতে বিধানসভা নির্বাচন

হরিয়ানায় বিজেপি, কাশ্মিরে এগিয়ে কংগ্রেস জোট

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের হরিয়ানা রাজ্যে এবং কেন্দ্রশাসিত রাজ্য জম্মু ও কাশ্মিরে ভোটগণনা চলছে। এতে দেখা যায়, হরিয়ানা রাজ্যে টানা তৃতীয়বারের মতো শাসন ক্ষমতা ফিরে পাচ্ছে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

অন্যদিকে, কেন্দ্রশাসিত রাজ্য জম্মু ও কাশ্মিরে জাতীয় কংগ্রেস দলের সমন্বয়ে গঠিত জোট ন্যাশনাল কাউন্সিল (এনসি) ভোট গণনায় এগিয়ে রয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৮ অক্টোবর) যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানায়।

খবরে বলা হয়, ভারতের হরিয়ানা রাজ্যের বিধানসভা নির্বাচনে মঙ্গলবারের ভোট গণনায় দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এগিয়ে রয়েছে। এ রাজ্যে টানা তৃতীয়বারের মতো ক্ষমতা দখল করতে চলেছে দলটি।

অন্যদিকে, কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মিরে বিধানসভা নির্বাচনের ভোট গণনায় ভারতের জাতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভায় প্রধান বিরোধী দল জাতীয় কংগ্রেসের সমন্বয়ে গঠিত স্থানীয় জোট ন্যাশনাল কংগ্রেস (এনসি) প্রতিদ্বন্দ্বী দল বিজেপির চেয়ে এগিয়ে রয়েছে।

চলতি বছরের জুন মাসে ভারতের লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি ক্ষমতায় আসার পর এইবারই প্রথম কোনো রাজ্য ও কেন্দ্রশাসিত রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে বিজেপি কেন্দ্রে জোট সরকার গঠন করেছে।

খবরে বলা হয়, এবার হরিয়ানা রাজ্যে নির্বাচনে জিতে টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসতে চলেছে বিজেপি। তবে এক্সিট পোলে ধারণা করা হয়েছিল, হরিয়ানা রাজ্যে জাতীয় কংগ্রেস দল ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে।

এক্সিট পোলে আরো ধারণা করা হয়েছিল, জম্মু ও কাশ্মির বিধানসভা নির্বাচনে ঝুলন্ত পার্লামেন্ট গঠিত হবে। অথচ ভোটগণনায় যেটুকু জানা গেছে, তাতে জাতীয় কংগ্রেস সমর্থিত স্থানীয় জোট ন্যাশনাল কাউন্সিল (এনসি) সরকার গঠন করতে পারে।

হরিয়ানা এবং জম্মু ও কাশ্মিরের বিধানসভায় মোট আসন সংখ্যা ৯০।

ভোট গণনায় দেখা যাচ্ছে, জম্মু ও কাশ্মিরে ৫১টি আসনে ন্যাশনাল কাউন্সিল জোট এগিয়ে রয়েছে। অন্যদিকে, বিজেপি এগিয়ে রয়েছে ২৬টি আসনে।