সঙ্গীকে কাঁধে তুলে দৌড় প্রতিযোগিতা, বিজয়ীর পুরস্কার বিয়ার

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-14 19:15:47

উনবিংশ শতাব্দীতে ফিনিশ লোককাহিনীতে ‘রনকাইনেন দ্য রবার’ নামের এক চরিত্র তৈরি করা হয়েছিল। যার দলের কাজ ছিল নারীদের চুরি করে নিয়ে যাওয়া। তারা গ্রাম থেকে নারীদের তুলে নিয়ে বিভিন্ন প্রতিকূল পরিস্থিতির মধ্য দিয়ে গন্তব্যে পৌঁছাত। এক্ষেত্রে দলের সদস্যদের প্রত্যেকে একজন নারীকে কাধে তুলে নিতে হতো।

তবে সময়ের পরিক্রমায় রনকাইনেন দ্য রবারের দলের এই কৌশল এখন আনন্দমুখর খেলায় পরিণত হয়েছে। বর্তমান সময়ে পৃথিবীর বিভিন্ন দেশে আমরা ভার বহন করার নানা ধরণের খেলাধুলা দেখে থাকি।

তবে গতানুগতিক খেলাধুলার থেকে ভিন্ন প্রকৃতির একটি হলো নিজের সঙ্গীকে কাঁধে করে নিয়ে নানা প্রতিকূল অবস্থা জয় করা। এক্ষেত্রে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ব্যক্তিকে তার স্ত্রী বা সঙ্গীকে কাঁধে করে নিয়ে কখনো গাছ টপকে যাওয়া, আবার কখনো পানিসহ গর্তের মধ্য দিয়ে অতিক্রম করা, কাদার মধ্যে হামাগুড়ি দিয়ে যাওয়া, আবার বালির ঢিবির উপর দিয়ে গিয়ে প্রতিযোগিতার গন্তব্যস্থলে পৌঁছায়।

সম্প্রতি উত্তর আমেরিকায় স্ত্রী বহনকারী এই খেলায় ৩০ জন অংশগ্রহণ করেছে। যুক্তরাজ্যের স্কাই নিউজ রবিবার (১৩ অক্টোবর) এক প্রতিবেদনে এই আয়োজন তুলে ধরেছে।

প্রতিবেদনে সংযুক্ত ভিডিও চিত্রে দেখা যায়, প্রতিযোগীরা তাদের সঙ্গীকে কাধে নিয়ে গাছের ডাল, পানি, কাদা, গর্ত, বালির ঢিবি পেরিয়ে গন্তব্য স্থলে পৌঁছানোর চেষ্টা করছে। এক্ষেত্রে অনেকে নিচে পড়ে গিয়েছে।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে, এই প্রতিযোগিতায় প্রতিযোগীরা তাদের স্ত্রীদের অনেকটা ব্যাকপ্যাকের মতো করে নিয়েছে। সাধারণত আলুর বস্তা বহন করার সময় শ্রমিকরা যেভাবে কাধে করে নিয়ে যায় সেই কৌশল ব্যবহার করেছে।

এই ভিন্নধর্মী খেলায় পুরস্কারও ভিন্ন ধর্মের। যে প্রতিযোগী বিজয়ী হয় তার সঙ্গীকে একটি পাল্লার একপাশে বসানো হয়। অপর পাল্লায় তার ওজনের সমপরিমান বিয়ার রাখা হয়। আর এই বিয়ারই হলো বিজয়ীর পুরস্কার।

আনন্দমুখর এই খেলা সম্পর্কে নিউ ইয়র্কের কিউবার ওয়েড পোর্টারফিল্ড জানান, এই প্রতিযোগিতায় মূলত তিনি তার স্ত্রীর সঙ্গেই প্রতিদ্বন্দ্বিতা করেছেন। প্রতিবছর আনন্দ করার জন্য তিনি এই আয়োজনে অংশগ্রহণ করেন।

Related News