৩০ অক্টোবর হজ প্যাকেজ ঘোষণা, কমছে খরচ

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-22 20:25:18

হজ প্যাকেজ ঘোষণা না হওয়ায় নিবন্ধনে সাড়া নেই হজযাত্রীদের। এমন পরিস্থিতিতে আগামী ৩০ অক্টোবর ২০২৫ সালের হজ প্যাকেজ ঘোষণা করতে যাচ্ছে সরকার। যার মাধ্যমে হজের খরচ কত, এই প্রশ্নেরও অবসান ঘটবে।

মঙ্গলবার (২২ অক্টোবর) সচিবালয়ে হজযাত্রী পরিবহনে উড়োজাহাজ ভাড়া নির্ধারণ সংক্রান্ত সভা শেষে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন গণমাধ্যমকে এসব কথা জানান।

বৈঠকে উড়োজাহাজ ভাড়া নির্ধারণ হয়েছে কি না- জানতে চাইলে উপদেষ্টা বলেন, উড়োজাহাজ ভাড়া নির্ধারণের ক্ষেত্রে এখনও একটু বিবেচনার বিষয় রয়েছে। তাই আমরা চূড়ান্ত কথা বলতে পারবো না।

আমরা যতটুকু জেনেছি, বিমানের পক্ষ থেকে এবার উড়োজাহাজ ভাড়া ১ লাখ ৭৫ হাজার টাকা প্রস্তাব করা হয়েছে। আপনারা সেটা মেনে নিচ্ছেন কি না এ বিষয়ে তিনি বলেন, আমরা এটার ওপর আরো কাজ করছি, আরো কমানোর চেষ্টা করছি।

হজের খরচ কত কমছে এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে খালিদ হোসেন বলেন, হজ প্যাকেজে কত কমছে, এটা এখনই বলা যাচ্ছে না। সৌদি আরবের খবরটা (খরচের হিসাব) এখনো আমাদের কাছে আসেনি।

অন্য বছরের মতো এবারো বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদিয়া এয়ারলাইন্স ও ফ্লাই নাস হজযাত্রী পরিবহন করবে বলেও জানিয়েছেন ধর্ম উপদেষ্টা।

এবার হজ প্যাকেজ কেমন হচ্ছে জানতে চাইলে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার বলেন, এবার ভালো প্যাকেজ দেবো। গতবারের চেয়ে খরচ কম হবে- ইনশাআল্লাহ।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বার্তা২৪.কমকে বলেন, হজের খরচ অন্তত ৫০ হাজার টাকা কমবে। উড়োজাহাজ ভাড়া কিছুটা কমলে, বাড়ি ভাড়া ও অন্যান্য টুকটাক খরচ কমিয়ে সোয়া পাঁচ লাখ টাকার মধ্যে সাধারণ প্যাকেজ করার কথা চিন্তা করা হচ্ছে।

২৬ সদস্যের হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভাপতি ধর্মবিষয়ক উপদেষ্টা। এ কমিটিতেও বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার শীর্ষ কর্মকর্তারা সদস্য হিসেবে রয়েছেন। আগামী ৩০ অক্টোবর নির্বাহী কমিটির সভা বসছে বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানা গেছে। হজ প্যাকেজ নির্ধারণের দায়িত্ব এ কমিটির।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের জুন মাসের প্রথম সপ্তাহে পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

হজ প্যাকেজ নির্ধারণে বাংলাদেশ অংশের খরচের মধ্যে উড়োজাহাজ ভাড়া সবচেয়ে বড় খাত। গত বছর হজ প্যাকেজে বিমান ভাড়া ছিল ১ লাখ ৯৪ হাজার ৮০০ টাকা। এবার তা ২০ হাজার টাকার মতো কমিয়ে ১ লাখ ৭৫ হাজার টাকা করার প্রস্তাব দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

এ ভাড়া আরো কমাতে দর কষাকষি করছে ধর্ম মন্ত্রণালয়। আগামী বছর হজের খরচ চলতি বছরের চেয়ে কমপক্ষে ৫০ হাজার টাকা কমিয়ে সোয়া ৫ লাখ টাকার (সাধারণ প্যাকেজ) মধ্যে রাখার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এদিকে ১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া প্রাথমিক নিবন্ধন করেছেন মঙ্গলবার (২২ অক্টোবর) রাত আটটা পর্যন্ত হজকোটা এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের বিপরীতে মাত্র পাঁচ হাজার ৪৬৩ জন।

হজ প্যাকেজ মূল্যের বাকি টাকা প্যাকেজে নির্ধারিত সময়ের মধ্যে পরিশোধ করতে হবে। যদিও এর মধ্যে মিনা ও আরাফাতের ময়দানে কাঙ্ক্ষিত জোনে তাঁবু বরাদ্দ পেতে ২৩ অক্টোবরের মধ্যে হজের নিবন্ধন করার অনুরোধ জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। এ সময়ের মধ্যে নিবন্ধন না করলে হজযাত্রীদের ভোগান্তিতে পড়তে হবে বলেও জানিয়েছে মন্ত্রণালয়। যদিও ৩০ নভেম্বর পর্যন্ত হজের নিবন্ধন চলবে বলে আগেই জানিয়েছে সরকার।

হজ এজেন্সি মালিকরা জানিয়েছেন, প্যাকেজ ঘোষণা না করে ২৩ অক্টোবরের মধ্যে ধর্ম মন্ত্রণালয়ের নিবন্ধনের বিজ্ঞপ্তিতে বিভ্রান্তি সৃষ্টি করেছে। কত খরচ হবে, এটা না জেনে কেউ নিবন্ধন করবেন না এটাই স্বাভাবিক। আর ২৩ অক্টোবরের মধ্যে নিবন্ধন না করলে ভোগান্তিতে পড়বে, এটাও সঠিক নয় বলে মনে করেন তারা।

এবার হজের খরচ কমপক্ষে ৫০ হাজার টাকা কমাতে না পারলে কোটার বড় একটি অংশ এবারও খালি থাকতে পারে বলে জানিয়েছেন হজ এজেন্সি মালিকরা।

সদ্য বাতিল হওয়া হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) এক দায়িত্বশীল বার্তা২৪.কমকে বলেন, ‘আমরা আশা করছি এবার হজের খরচ কমবে। তবে কী পরিমাণ কমবে, তা না বলার আগে আমরা বুঝতে পারছি না। আর এবার হজকোটা পূরণ হবে কি না বা হজযাত্রী কেমন হবে সেটাও নির্ভর করছে প্যাকেজের ওপর। প্যাকেজ ঘোষণার পরই আসলে বোঝা যাবে মানুষ কতটা আগ্রহী। প্যাকেজ ঘোষণার আগে মানুষ রেজিস্ট্রেশন করবে না, কারণ সে তো বুঝতে পারছে না যে খরচ তার সামর্থ্যের মধ্যে আছে কি না। কারণ সে তো জানেই না হজে কত টাকা খরচ হবে।’

‘সরকার ৩০ নভেম্বরের মধ্যে নিবন্ধনের সময় নির্ধারণ করেছে। কিন্তু এর মধ্যে আবার হঠাৎ করে ২৩ অক্টোবরের মধ্যে নিবন্ধন করতে বলছে। এটা নিয়ে বিভ্রান্তি হচ্ছে। কারণ মানুষ মনে করছে ২৩ অক্টোবরের পর আর নিবন্ধন করা যাবে না। এটাও ক্লিয়ার করা দরকার-’ যোগ করেন ওই নেতা।

হাবের সাবেক কমিটির অপর এক নেতা বলেন, ‘সরকার বলছে ২৩ অক্টোবরের মধ্যে নিবন্ধন না করলে মিনার তাঁবু দূরে নিতে হবে, ভোগান্তি হবে। তাঁবু আর দু-তিন মাস পরে হলেও সমস্যা নেই। কাছে পাওয়া যাবে না, এটা ভুল ব্যাখ্যা দিচ্ছে সরকার। কোনো দেশই এভাবে তাড়াহুড়ো করে তাঁবু নেয় না। গত বছরও সরকার এমন আতঙ্ক সৃষ্টি করেছিল, সব আগে আগে করার জন্য বলেছিল। কিন্তু আমরা দেখেছি, আমাদেরও অনেক পরে ভারত, পাকিস্তান তাদের কাজ শেষ করেছে। তাদের হজযাত্রী তো আমাদের থেকে অনেক বেশি।’

গত হজে সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা খরচ ধরা হয়েছিল। বিশেষ হজ প্যাকেজের মাধ্যমে হজ পালনে খরচ হয় ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। অন্যদিকে বেসরকারিভাবে এজেন্সিগুলোর মাধ্যমে সাধারণ প্যাকেজে হজ পালনে সর্বনিম্ন খরচ হয় ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা। বিশেষ প্যাকেজের মাধ্যমে হজ পালনে খরচ হয়েছিল ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা। খরচ অত্যধিক বেড়ে যাওয়ায় চলতি বছর কোটার চেয়ে ৪১ হাজার ৯৪১ জন কম হজপালন করেছেন।

Related News