‘বাংলাদেশের হাতে লিড, তবে আমরা এগিয়ে’

ক্রিকেট, খেলা

স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম | 2024-10-23 18:15:55

মিরপুর টেস্টের তৃতীয় দিনে বাংলাদেশ বেশ লড়াই করেছে। তবে দক্ষিণ আফ্রিকার হাত থেকে খেলাটা এখনও চলে যায়নি। আর তিনটা উইকেট চাই তাদের। এমন পরিস্থিতিতে সফরকারীদের পরিকল্পনা কী, সংবাদ সম্মেলনে এসে তা পরিষ্কার জানালেন প্রোটিয়া স্পিনার কেশভ মহারাজ।

সে সংবাদ সম্মেলনের চুম্বকাংশ তুলে ধরা হলো বার্তা২৪.কম-এর পাঠকদের জন্য–

এখন পরিস্থিতিটা কেমন ঠেকছে?
হ্যাঁ অবশ্যই বাংলাদেশ আজ বেশ ভালো খেলেছে। সত্যি বলতে, পুরোনো বলে কন্ডিশনও একটু ভালো হয়েছে আজ। বাংলাদেশের হাতে লিড আছে, তিনটা উইকেট নিতে হবে, তবে আমি মনে করি এখনও আমরা এগিয়ে আছে।

আমরা এখন যতটা সম্ভব কম রানে তাদের আটকাতে চাই। আমাদের ব্যাটাররা প্রথম ইনিংসে দারুণ কাজ করেছে, আমি এখনও মনে করি, তার কারণেই আমরা চালকের আসনে আছি।

আম্পায়ারদের সঙ্গে প্লেয়িং কন্ডিশন নিয়ে কী কথা হচ্ছিল? দক্ষিণ আফ্রিকাকে স্রেফ স্পিনারদের ব্যবহার করতে বলা হচ্ছিল, তো ওখানে কন্ডিশনটা কেমন ছিল, ব্যাটারদের কীভাবে প্রভাবিত করেছে বিষয়টা?
প্রথম দিন যে মানদণ্ড নির্ধারণ করা হয়েছিল, সেটার ওপর ভিত্তি করে আম্পায়াররা লাইট মিটার রিডিং নিচ্ছিলেন। তাতে যদি তারা দেখেন স্পিনাররা বল করতে পারবেন, তারা আপনাকে তাই করতে বলবেন।  যদি তাও করতে না পারা যায়, তাহলে মাঠ ছেড়ে চলে আসতে হবে। আজকের দিনের খেলা শেষে আমরা তাই করেছি। 

আপনি আজ একাধিক ব্রেকথ্রু এনে দিয়েছেন। নিজের বোলিংটাকে কেমন দেখছেন আপনি?
আমি বোলিং করতে ভালোবাসি। ম্যারাথন স্পেল করতে ভালোই লাগে আমার। উইকেটে যখন তেমন কিছু হচ্ছিল না, বলও পুরোনো হয়ে গিয়েছিল, তখন আমি যথাসম্ভব আঁটসাঁট বোলিং করতে চেষ্টা করেছি।

দল কি একটু ঢিল দিয়ে দিয়েছিল? এরপর আপনি এলেন, আর উইকেটের চেষ্টা করতে শুরু করলেন আবার?
না, সত্যি বলতে আমার মনে হয় গতকালকের দিনটায় আমরা বেশি মরিয়া ছিলাম। তারপর আমরা তিন উইকেট নিলাম। আমি মনে করি আজ মেহেদি আর জাকির আলি বেশ ভালো খেলেছে। তাদেরকে আউট করতে আমরা সবকিছুই করেছি; আমার মনে হয় না আমরা ঢিল দিয়ে দিয়েছিলাম। তারা বেশ ভালো খেলেছে, ওই পরিস্থিতিতে ওভাবে ব্যাট করার জন্য ব্যাটারদের প্রশংসা আপনাকে করতেই হবে। 

কত রান তাড়া করতে হবে বলে আশা করছেন?
উইকেটটা প্রথম দেখে মনে হয়েছে এটা কিংসমিড, ডারবানের উইকেট। বেশ শক্ত ছিল। খেলা গড়ানোর সঙ্গে সঙ্গে বৈচিত্র্য আসবে, তবে আমি মনে করি বাতাসে আদ্রতা আর ক্রমাগত রোলিংয়ের কারণে উইকেটটা একটু ভালো হয়ে গেছে। বিশেষ করে বলের শাইন চলে গেলে তেমন মনে হয়।

বাংলাদেশকে ১০০’র কম রানে শেষ করে দিতে পারলে ভালো হতো। কিন্তু আমরা কাল সকালটা ভালোভাবে শুরু করাটা জরুরি। এরপর সেখান থেকে সামনে পরিস্থিতি বিচার করতে হবে।

২৪ ওভার স্পেলের পর ১০ ওভারের স্পেল করেছেন, এর কারণ কী?
আমরা চার বোলার নিয়ে নেমেছি। সুযোগ তৈরি করা তো ছিলই, বোলিং আক্রমণটা ধরে রাখাও আমার দায়িত্ব। বল স্পিন করতে শুরু করল যখন, তখন আমি আরও একটু বেশি বল করা শুরু করলাম। স্পিনার হিসেবে নিজেকে সেট করাতে হবে, এমন উইকেট যেখানে টার্ন করবে, আপনার অনুকূলে থাকবে, তখন লম্বা স্পেলের জন্য তৈরি রাখতে হবে নিজেকে। 

Related News