স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের দাবিতে মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের দাবিতে মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের দাবিতে মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের দাবিতে মধ্যরাতে ঢাকা কলেজে বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (২০ অক্টোবর) রাতে ঢাকা কলেজ প্রাঙ্গণে আবাসিক ও অনাবাসিক শিক্ষার্থীরা এই মিছিল ও সমাবেশ শুরু করেন। এদিন রাত ১১টা থেকে আবাসিক শিক্ষার্থীদের একটি অংশ ঢাকা কলেজের নর্থ হল ক্যাম্পাসে অবস্থান নিতে শুরু করেন।

বিজ্ঞাপন

পরে আন্দোলনরত শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভেতরে স্লোগান দিতে দিতে কয়েক চক্কর দেন। এক পর্যায়ে ক্যাম্পাস থেকে বের হয়ে নায়েমের গলি প্রদর্শন শেষে নীলক্ষেত হয়ে ইডেন কলেজের সামনের রাস্তায় অবস্থান নেন তারা।

রাত ১টার দিকে শিক্ষার্থীদের বিক্ষোভ প্রদর্শন করতে দেখা যায়। পরে ইডেন কলেজের সামনে থেকে আজিমপুর বাসস্ট্যান্ড হয়ে পলাশী আবাসিক এলাকায় যায় শিক্ষার্থীদের মিছিল।

শিক্ষার্থীদের অভিযোগ, অপরিকল্পিত অধিভুক্তকরণের খেসারত দিচ্ছেন তারা। শিক্ষাজীবন ও প্রশাসনিক কার্যক্রমে নানা সমস্যা তৈরি হচ্ছে। এখনো অনেক ক্ষেত্রে প্রশাসনিক অবকাঠামো ও সেবা পেতে হয়রানির শিকার হতে হয়। পরীক্ষার ফল প্রকাশে দীর্ঘসূত্রতা, সেশনজটও রয়েছে।

ঢাকা কলেজের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী আবদুর রহমান জানান, শিক্ষার্থীরা পরীক্ষা ও ফলের দীর্ঘসূত্রতা, সেশনজট এবং মানসম্মত শিক্ষা কার্যক্রমের অভাব নিয়ে বারবার অসন্তোষ প্রকাশ করে আসছে। বিভিন্ন একাডেমিক কার্যক্রমেও ভোগান্তি রয়েছে। ঢাবি প্রশাসন এত বড়সংখ্যক শিক্ষার্থীর একাডেমিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনায় পর্যাপ্ত শিক্ষক ও কর্মী নিয়োগ দিতে পারেনি। ফলে মানসম্মত শিক্ষার ঘাটতিও রয়েছে।

তিনি আরও বলেন, সাত কলেজ ও ঢাবির মধ্যে সমন্বয়হীনতা রয়েছে। নিয়মিত পরীক্ষার শিডিউল, ক্লাস এবং ফল-সংক্রান্ত তথ্য সঠিকভাবে শিক্ষার্থীদের কাছে পৌঁছে না। তাই সাত কলেজের জন্য আলাদা প্রশাসনিক কাঠামো তৈরি করা প্রয়োজন।