বিজ্ঞানও বলছে অন্যতম সুদর্শন ‘শাহরুখ’

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

শাহরুখ খান

শাহরুখ খান

আজও একঝলক তাকে দেখে মনে ঝড় ওঠে কোটি কোটি মেয়ের। সেই শাহরুখ খান এবার পৃথিবীর অন্যতম সুদর্শন অভিনেতা বিবেচিত হলেন। কোনও পত্র-পত্রিকা নয়, বৈজ্ঞানিক পদ্ধতিতে শাহরুখের মুখের গঠন পরীক্ষা করে এই দাবি করছেন চিকিৎসকরাই।

গাণিতিক সূত্র ‘গ্রিক গোল্ডেন রেশিও অফ বিউটি ফি’র আগমন গ্রিস থেকেই। সৌন্দর্য বিচারে এই সূত্র ব্যবহার করা হতো সেখানে। লিওনার্দো দ্য ভিঞ্চি চিত্রকর্মে ওই সূত্র ব্যবহার করেন, যার মাধ্যমের পুরুষের আদর্শ দেহসৌষ্ঠব তুলে ধরা হয়। এটি একটি ঐতিহাসিক সূত্র যা শিল্পকলা, নকশার পরিপূর্ণতা এবং নান্দনিক আবেদন পরিমাপের জন্য প্রয়োগ করা হয়। ওই পদ্ধতি মেনে, ফেস ম্যাপিং সফটওয়্যারের সাহায্যে অভিনেতাদের মুখসৌষ্ঠব নিয়ে গবেষণা চালান লন্ডন নিবাসী প্রখ্যাত প্লাস্টিক সার্জন জুলিয়ান ডি সিলভা এবং তার সহযোগীরা।

বিজ্ঞাপন
 তালিকায় দশম স্থানে রয়েছেন শাহরুখ খান

আর সেই গবেষণাতেই সেরা ১০ সুপুরুষ অভিনেতার তালিকায় জায়গা পেয়েছেন শাহরুখ। ২০২৪ সালের ওই তালিকায় ভারত থেকে একমাত্র শাহরুখই ওই তালিকায় জায়গা পেয়েছেন। মুখসৌষ্ঠব অনুযায়ী শাহরুখের স্কোর ৮৬.৭৬ শতাংশ। গবেষকরা জানিয়েছেন, শাহরুখ সুন্দর ভাবেই বার্ধক্যের দিকে এগোচ্ছেন। বিশেষ করে শাহরুখের ঠোঁট এবং চৌকো থুতনির প্রশংসা করেছেন তারা। কিছুটা নম্বর কাটা গিয়েছে নাকের জন্য। তিনি তালিকায় দশম স্থানে রয়েছেন।

ওই তালিকায় নবম স্থানে রয়েছেন ইদ্রিস আলবা, তার স্কোর ৮৭.৯৪। ‘রিভারডেল’খ্যাত চার্লস মেলটন অষ্টম স্থানে রয়েছেন। সপ্তম স্থানে রয়েছেন ‘দ্য গ্রেট’খ্যাত নিকোলাস হোল্ট। তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন হলিউডের প্রখ্যাত অভিনেতা তারকা জর্জ ক্লুনি। পঞ্চম স্থানে রয়েছেন ‘ডানকার্ক’খ্যাত জ্যাক লোডেন। চতুর্থ স্থানে রয়েছেন ‘গ্ল্যাডিয়েটর ২’ তারকা পল মেসক্যাল। তৃতীয় স্থান দখল করেছেন হলিউডের সেক্সিয়েস্ট অভিনেতা রবার্ট প্যাটিনসন। দ্বিতীয় স্থানে ‘গ্রেঞ্জ হিলে’র লুসিয়েন লিওন এবং প্রথম স্থানে রয়েছেন অ্যারন টেলর-জনসন। তার স্কোর ৯৩.০৪ শতাংশ।

তালিকায় ১ম, ২য়, ৩য় ও ৬ষ্ঠ অবস্থানে আছেন অ্যারন টেলর-জনসন, লুসিয়েন লিওন, রবার্ট প্যাটিনসন ও জর্জ ক্লুনি

এই তালিকায় শাহরুখের অবস্থান সকলের নজর কেড়েছে। তার সাফল্যের মুকুটে আরও একটি পালক যুক্ত হল বলে মনে করছেন অনুরাগীরা।