গাজায় ইসরায়েলি হামলায় নিহত সাংবাদিক ১৭৫

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গাজায় ইসরায়েলি হামলায় নিহত সাংবাদিক ১৭৫

গাজায় ইসরায়েলি হামলায় নিহত সাংবাদিক ১৭৫

গাজা উপত্যকা ও পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১শ ৭৫ জন সাংবাদিক নিহত ও আহত হয়েছেন ৩শ ৬৫ সাংবাদিক।

এছাড়া ১শ ৭৮ জন সাংবাদিককে আটক করা হয়। এখনো তাদের হাতে আটক রয়েছেন ৩৬ জন সাংবাদিক। হতাহত ও আটকদের মধ্যে নারী সাংবাদিকেরাও রয়েছেন।
২০২৩ সালের ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর গাজা উপত্যকা ও পশ্চিম তীরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে ইসরায়েলি সেনাবাহিনী আইডিএফ-এর হামলায় তারা হতাহত ও আটক হন।

বিজ্ঞাপন

বুধবার (৯ অক্টোবর) ‘দ্য প্যালেস্টাইন মিডিয়া ফোরাম’-এর বরাত দিয়ে ফিলিস্তিনের গাজা উপত্যকাভিত্তিক ওয়েবসাইট ‘ডেজ অব প্যালেস্টাইন’ এ খবর জানায়।

খবরে বলা হয়, ফোরাম জানিয়েছে, ২০২৩ সালের ৭ অক্টোবর থেকে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজা উপত্যকা ও পশ্চিম তীরে এ পর্যন্ত মোট ১শ ৭৫ জন সাংবাদিক নিহত হয়েছেন।

ইসরায়েলি হামলার সময় কখনো সরাসরি সংবাদ সংগ্রহ করতে গিয়ে তারা নিহত হন। কখনো তাদের লক্ষ করে গুলি করা হয়েছে। এর মধ্যে ১শ ৬৩ জন পুরুষ সাংবাদিক এবং ১২ জন নারী সাংবাদিক রয়েছেন।

এখনো ইসরায়েলের হাতে আটক রয়েছেন ৩৬ জন সাংবাদিক


ওয়েবসাইটি জানায়, এই একবছরে গাজায় ইসরায়েলের অপরাধ সংগ্রহ করার সময় ১শ ৭৮ জন সাংবাদিককে আটক করে নিয়ে গেছে আইডিএফ।

‘দ্য প্যালেস্টাইন মিডিয়া ফোরাম’ জানায়, ইসরায়েলের হামলার কারণে গাজার ২৫টি রেডিও স্টেশন বন্ধ হয়ে গেছে। এছাড়া সংবাদমাধ্যমের অফিস ধ্বংস হয়েছে। কোনো সাংবাদিক তাদের পরিবারের সদস্যদের সঙ্গে নিহত হয়েছেন। কেউ কেউ তাদের বাড়িঘর ছাড়া হয়েছেন।

কোনো কোনো সাংবাদিক সংবাদ সংগ্রহের সামগ্রী হারিয়েছেন। কারোটা ধ্বংসস্তূপে চাপা পড়েছে। কারো কারোটা ভেঙেচুরে গেছে। কারো কারোটা ছিনিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

ফোরাম জানায়, ইসরায়েলি সেনাবাহিনীর হামলার শিকার হয়ে অনেক সাংবাদিক তাদের সংবাদ বিশ্বের বিভিন্ন সংবাদপত্রের অফিসে পাঠাতে পারছেন না।

ফোরাম আরো জানায়, ইসরায়েলি হামলার কারণে ১শ ৮২টি সংবাদমাধ্যমের অফিস ধ্বংস হয়েছে। এখনো ৩৬ জন সাংবাদিক ইসরায়েলি বাহিনীর হাতে আটক রয়েছেন।

সাংবাদিকেরা যাতে তাদের পেশার দায়িত্ব ঠিকমতো পালন করতে পারেন, সে জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান জানিয়েছে দ্য প্যালেস্টাইন মিডিয়া ফোরাম।