সশস্ত্র আক্রমণ ও বিস্ফোরক মামলায় ছাত্রলীগ নেতা গ্রেফতার

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্র-জনতার ওপর সশস্ত্র আক্রমণ ও বিস্ফোরক মামলার অন্যতম প্রধান আসামি জসীম আহম্মেদ নীরব’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০। জসীম আহম্মেদ নীরব দক্ষিণ কেরাণীগঞ্জের থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক।

বুধবার (৯ অক্টোবর) র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-১০ এর সহকারী পরিচালক (মিডিয়া) সিনি. সহকারী পুলিশ সুপার তাপস কর্মকার এ তথ্য নিশ্চিত করেন।

বিজ্ঞাপন

তাপস কর্মকার বলেন, গত জুলাই হতে দেশব্যাপী কোটা বিরোধী ছাত্র আন্দোলন শুরু হয়। আন্দোলনে ছাত্র-ছাত্রী, শিক্ষক, আইনজীবীসহ বিভিন্ন পেশার মানুষ অংশগ্রহণ করে এবং পরবর্তীতে তা গণঅভ্যুত্থানে রূপ নেয়। কোটা ও বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালে দেশের বিভিন্ন জেলায় ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগের বিভিন্ন শ্রেণীর নেতাকর্মীরা অস্ত্রশস্ত্র নিয়ে আন্দোলনকারী নিরস্ত্র ছাত্র-জনতার ওপর অতর্কিত আক্রমণ করে। যার অংশ হিসেবে গত ১৪ আগস্ট ঢাকার দক্ষিণ কেরাণীগঞ্জ থানাধীন ইস্টার্ন বাজার এলাকায় ছাত্র-ছাত্রীরা শান্তিপূর্ণভাবে কোটা ও বৈষম্যবিরোধী আন্দোলন করা কালে বেশ কিছু অস্ত্রধারী সন্ত্রাসীরা আগ্নেয়াস্ত্র, রাম দা, চাপাতি, হকি স্টিক এবং লাঠি-সোটাসহ বিভিন্ন প্রকার অস্ত্র শস্ত্রে সজ্জিত হয়ে আন্দোলনকারী নিরস্ত্র ছাত্র-জনতার ওপর এলোপাথাড়ি আক্রমণ করে ও ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ছাত্র-জনতার উপর অমানবিক নির্যাতন চালায়।

এছাড়াও ছাত্র-জনতার যৌক্তিক কোটা ও বৈষম্যবিরোধী আন্দোলনকে বানচাল করার জন্য আন্দোলনে নেতৃত্বদানকারী ছাত্র-ছাত্রীসহ একাধিক আন্দোলনকারীদের বিরুদ্ধে মিথ্যা অপবাদ ও গুজব রটায় এবং তাদেরকে গুম ও প্রাণনাশের হুমকি দেন। এ ঘটনায় মো. বাসার আহম্মেদ বাদী হয়ে দক্ষিণ কেরাণীগঞ্জ থানায় জসীম আহম্মেদ নীরবসহ ৩০১ জন এবং অজ্ঞাতনামা আরও শতাধিক ব্যাক্তির বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলা রুজুর বিষয়টি জানতে পেরে জসীম আহম্মেদ নীরবসহ অন্যান্য আসামিরা আত্মগোপনে চলে যায়।

এ ঘটনায় র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল দক্ষিণ কেরাণীগঞ্জের থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জসীম আহম্মেদ নীরবসহ অন্যান্য আসামিদের আইনের আওতায় আনার লক্ষ্যে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে।

এরই ধারাবাহিকতায় আজ ৯ অক্টোবর মাঝরাতে র‌্যাব-১০ এর শাহবাগ থানাধীন সেগুনবাগিচা এলাকায় একটি অভিযান পরিচালনা করে। অভিযানে মামলার আসামি ঢাকা জেলার দক্ষিণ কেরাণীগঞ্জের থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জসীম আহম্মেদ নীরব (২৯),কে গ্রেফতার করে।

গ্রেফতারকৃত আসামির বিরুদ্ধে ঢাকা জেলার বিভিন্ন এলাকায় চাঁদাবাজি, টেন্ডারবাজি ও দুর্নীতিসহ একাধিক অভিযোগ রয়েছে বলেও জানান তিনি। সেই সঙ্গে গ্রেফতারকৃত আসামিকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানানো হয়।