বৃষ্টি উপেক্ষা করে মণ্ডপে মণ্ডপে দর্শনার্থীর ভিড়

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
  • |
  • Font increase
  • Font Decrease

মণ্ডপে মণ্ডপে দর্শনার্থীর ভিড়/ছবি: বার্তা২৪.কম

মণ্ডপে মণ্ডপে দর্শনার্থীর ভিড়/ছবি: বার্তা২৪.কম

চলছে সনাতন ধর্মাম্বলীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব। শারদীয় দুর্গোৎসবের আজ মহানবমী। বিকেল থেকেই মহানবমীতে রাজবাড়ীর প্রতিটি মণ্ডপেই বেড়েছে দর্শনার্থীর ভিড়। সন্ধ্যার পর থেকে বৃষ্টি হওয়ায় কিছুটা ভোগান্তিতে পড়েছে দর্শনার্থীরা। পরিবার-পরিজন নিয়ে বিপাকে পড়েন তারা। তবে বৃষ্টি উপেক্ষা করে সপরিবারে বের হয়েছেন সনাতন ধর্মাম্বলীরা। বৃষ্টির বাঁধা ঊপেক্ষা করে আনন্দে মেতে ওঠেছেন তারা।

শনিবার (১২ অক্টোবর) সন্ধ্যার পরে সরেজমিন বালিয়াকান্দির বিভিন্ন মণ্ডপে গিয়ে দেখা যায় দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। মণ্ডপের সামনের সড়কগুলোতে যানজট রয়েছে। বড়দের সাথে শিশুরাও এসেছে পূজার আনন্দ উপভোগ করতে। বৃষ্টির মধ্যেই তারা পরিদর্শন করেছে মণ্ডপগুলো। প্রতিটি মণ্ডপের সামনেই নারী-পুরুষের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। অনেকেই আবার প্রতিমার সামনে দাঁড়িয়ে সেলফি তুলতে ব্যস্ত দেখা গিয়েছে।

বিজ্ঞাপন

বালিয়াকান্দি কেন্দ্রীয় মন্দির ও মহাশ্মশানে কথা হয় হেমা দেবনাথ ও বিকাশ দেবনাথ দম্পতির সাথে। তারা বার্তা২৪.কমকে বলেন, ভক্তদের জন্য দেবীকে প্রাণ ভরে দেখে নেওয়ার আজই শেষ দিন। শুভ মহা অষ্টমী ও নবমীর স্পেশাল ঘোরাঘুরি আমাদের। প্রতি বছর ভাই-বোনদের সাথে ঘুরে আনন্দ করি। তবে এবার ভালোবাসার মানুষগুলো ছাড়াই ঘুরতে হচ্ছে। সবাইকে ভীষণ মিস করছি। সামনের বছর সবাই যেন এক সাথে অনেক আনন্দ করতে পারি মা দুর্গার কাছে এই প্রার্থনা করছি।

তারা আরো বলেন, মহাঅষ্টমী ও মহানবমীর দুই দিনেই বৃষ্টি হয়েছে। বিশেষ করে মানুষ যখন বাসা থেকে বের হবে ঠিক সেই সময়ে বিকালের দিকে তুমুল বৃষ্টি হয়েছে। যা একটানা সন্ধ্যা পর্যন্ত নেমেছে। ফলে কিছুটা আনন্দে ভাটা পড়েছে। তারপরেও তারা বের হয়েছেন তাদের একমাত্র কন্যা সন্তানকে সাথে নিয়ে।

পূর্বমৌকুড়ী আদীবাসী পূজা মন্দিরের সভাপতি সবুজ সিকদার বার্তা২৪.কমকে বলেন, দর্শনার্থীরা সাধারণত অষ্টমী ও নবমীর দিন বেশি ঘুরতে বের হয়। কিন্তু এ বছর এ দুদিনেই প্রচুর বৃষ্টি হয়েছে। তারপরেও তুলনামূলক ভাবে দর্শনার্থীদের উপস্থিতি ভালো ছিল। আশা করছি- দশমীর দিন আবহাওয়া অনূকুলে থাকলে দর্শনার্থী বাড়তে বাড়ে।

বালিয়াকান্দি কেন্দ্রীয় মন্দির ও মহাশ্মশানের সভাপতি উত্তম কুমার দাস বার্তা২৪.কমকে বলেন, আগামীকাল রোববার বিজয়া দশমির মধ্য দিয়ে শেষ হবে আমাদের এই মহোৎসব। আজ মহানবমী পূজা। অনেকের বিশ্বাস, মহানবমীর দিন হচ্ছে দেবী দুর্গাকে প্রাণ ভরে দেখে নেওয়ার ক্ষণ। তাই আজ বৃষ্টি ঊপেক্ষা করে সন্ধ্যার পর থেকে দর্শনার্থীদের উপচে পড়া ভিড় ছিল মণ্ডপে।