গাইবান্ধাকে আদর্শ শহর গড়তে কার্যক্রম শুরু

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
  • |
  • Font increase
  • Font Decrease

গাইবান্ধাকে আদর্শ শহর গড়তে কার্যক্রম শুরু

গাইবান্ধাকে আদর্শ শহর গড়তে কার্যক্রম শুরু

গাইবান্ধাকে আদর্শ ও সৌন্দর্য্যের শহর গড়তে কার্যক্রম শুরু করেছে জেলা প্রশাসন।

মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুরে ‘গাইবান্ধা পৌরবাসীর অঙ্গীকার, শহর রাখবো পরিষ্কার’ শ্লোগানে পৌর শহরে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের মধ্য দিয়ে এই কার্যক্রম শুরু করা হয়।

বিজ্ঞাপন

এরআগে চৌধুরী মোয়াজ্জাম আহমদ নবাগত জেলা প্রশাসক হিসেবে গাইবান্ধায় যোগদানের পরই গত ২০ সেপ্টেম্বর দুপুরে জেলার একমাত্র লেক 'ঘাঘট লেকের' পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু করেন। সেদিন ওই পরিষ্কার-পরিচ্ছন্ন উদ্বোধনী অভিযানে গাইবান্ধাকে সৌন্দর্য্যের শহর হিসেবে গড়তে এই উদ্যোগ গ্রহণের কথা জানান তিনি।

গাইবান্ধা জেলা প্রশাসন ও পৌরসভার আয়োজনে জেলা প্রশাসক চৌধুরী মোয়াজ্জম আহমদের নেতৃত্বে পৌরপার্কের স্বাধীনতার বিজয়স্তম্ভ চত্বর থেকে এই পরিচ্ছন্ন অভিযান শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক চৌধুরী মোয়াজ্জম আহমদ বলেন, ‘আমি যখন গাইবান্ধায় জেলা প্রশাসক হিসেবে যোগদান করি, এসেই দুইটি বিষয় আমার নজরে আসে। একটি শহর জুড়ে ময়লার স্তুপ, আরেকটি যানজট। তখনই আমি জেলার সকলকে সঙ্গে নিয়ে গাইবান্ধা শহরকে একটি আদর্শ শহর হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেই। যার অংশ হিসেবে প্রথমে পৌর শহরের ঘাঘট লেক পরিষ্কার-পরিচ্ছন্নতার কার্যক্রম শুরু করা হয়।

আর আজ শহরেকে পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম শুরু করা হলো। দলমত নির্বিশেষে আপনাদের সহযোগিতা থাকলে শুধু রংপুর বিভাগ নয়, দেশের একটি অন্যতম আদর্শ শহর হবে গাইবান্ধা। শহরকে সুন্দর, পরিচ্ছন্ন এবং যানজটমুক্ত রাখতে নাগরিকদের দায়িত্বশীল ভূমিকার কোনো বিকল্প নেই।

এরআগে সভাপতির বক্তব্যে পৌর প্রশাসক ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. শরিফুল ইসলাম বলেন,‘গাইবান্ধা পৌর শহরকে সুন্দর করতে, পরিচ্ছন্ন রাখতে প্রত্যেক পৌরবাসীকে উদ্যোগী হতে হবে। আমরা কথায় কথায় রাজশাহীর সৌন্দর্যের উদাহরণ দেই। কিন্তু আমরা সবাই আন্তরিক হলে তার চেয়েও গাইবান্ধাকে একটি সুন্দর শহর গড়তে পারি।

দিনব্যাপী এ পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও সাহিত্যিক মাজহারউল মান্নান, জেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহামুদুন্নবী টিটুল, জেলা জামায়াতের আমীর মো. আব্দুল করিম, ব্র্যাক আরবান ডেভেলপমেন্টে প্রোগ্রামের রিজজিওনাল কোঅর্ডিনেটর অপূর্ব সাহা ও ম্যানেজার মেহেদী হাসান। এছাড়া জেলা প্রশাসন, সদর উপজেলা প্রশাসন ও পৌর প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী এবং বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

পরিচ্ছন্ন অভিযানে গাইবান্ধার বিভিন্ন ইয়ুথ গ্রুপ, রোভার স্কাউট ও ছাত্র প্রতিনিধিসহ চার শতাধিক স্বেচ্ছাসেবী অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শেখ হাসিনা সরকারের পতনের পরদিন (৬ আগস্ট) থেকে পৌর শহরের ৭ নম্বর ওয়ার্ডের বানিয়ারজানে পৌরসভার একমাত্র ময়লার ভাগাড়ে ময়লা-আবর্জনা ফেলতে বাধা দেয় স্থানীয়রা। শুধু তাই নয়, এলাকার পরিবেশ দূষণের দাবি তুলে ভাগাড়ের গেটে তালা দেন তারা। একপর্যায়ে বন্ধই হয়ে যায় পৌর শহরের ৩৫৩ শতাংশ জমিতে গড়ে তোলা ভাগাড়ে বর্জ্য অপসারণ কার্যক্রম। ফলে তখন থেকেই পুরো শহরই ময়লার ভাগাড়ে পরিণত হয়।