বেতন দাবিতে শ্রমিক বিক্ষোভ, নবীনগর-চন্দ্রা সড়ক অবরোধ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
  • |
  • Font increase
  • Font Decrease

নবীনগর-চন্দ্রা সড়ক অবরোধ

নবীনগর-চন্দ্রা সড়ক অবরোধ

সাভারের আশুলিয়ায় বকেয়া বেতন-ভাতার দাবিতে বাইপাইল মোড়ে নবীনগর-চন্দ্রা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

সোমবার (২১ অক্টোবর) সকাল ১০টা থেকে জেনারেশন নেক্সট নামে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে এই বিক্ষোভ শুরু করে।

বিজ্ঞাপন

শ্রমিকদের অবরোধের মুখে কার্যত অচল হয়ে পড়েছে সড়কটি। এর প্রভাবে বাইপাইল-আবদুল্লাহপুর সড়কেও যান চলাচল বন্ধ রয়েছে।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, কারখানা কর্তৃপক্ষ গত তিন মাস যাবত শ্রমিকদের বেতন ও অন্যান্য ভাতা পরিশোধ করছে না। বেতন না দিয়েই কিছুদিন আগে কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। মালিকপক্ষ কয়েক দফায় শ্রমিকদের বেতন পরিশোধের আশ্বাস দিলেও গত ৩ মাসে কোন বেতন ভাতা পাননি তারা। কারখানাটিতে স্টাফদেরও কয়েক মাসের বেতন ভাতা বকেয়া বলে জানিয়েছেন বিক্ষুব্ধ শ্রমিকরা।

সাইফুল ইসলাম নামে কারখানার একজন শ্রমিক বলেন, গত তিন মাস ধরে পরিবার নিয়ে খুব কষ্টে দিন কাটাচ্ছি। বাসাভাড়া ও দোকান বাকি থাকায় অনেকটাই না খেয়ে দিন পার করছি। কোথাও চাকরিও পাচ্ছি না।

এক মাসের বেতন-ভাতা বকেয়া রেখে গত দুই মাস আগে কর্তৃপক্ষ কারখানা বন্ধ ঘোষণা করে। এখনও কারখানা বন্ধ রয়েছে। চলতি মাস পর্যন্ত আমাদের ৩ মাসের বেতন বকেয়া রয়েছে। গত মাসে বিজিএমইএ এবং শ্রম মন্ত্রণালয় আমাদের আশ্বাস দিলেও এখনো বকেয়া বেতন ভাতা পাইনি। তাই বাধ্য হয়ে মহাসড়কে এসেছি। বেতন না পাওয়া পর্যন্ত অবরোধ চলবে।

শিল্প পুলিশের একজন কর্মকর্তা বলেন, সকাল থেকে জেনারেশন নেক্সটের শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে সড়কটি অবরোধ করে বিক্ষোভ করছে। আমরা ঘটনাস্থলে আছি, চেষ্টা করছি শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়ার পাশাপাশি সমস্যার সমাধান করার।

এ বিষয়ে একাধিকবার কল করেও শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো সারোয়ার আলমের বক্তব্য পাওয়া যায়নি।

এই রিপোর্ট লেখার সময় দুপুর দেড়টা নাগাদ সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত রয়েছে।