চাকরি জাতীয়করণের দাবিতে অবস্থান ধর্মঘট নকল নবীশদের

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

অবস্থান ধর্মঘট নকল নবীশদের/ছবি: বার্তা২৪.কম

অবস্থান ধর্মঘট নকল নবীশদের/ছবি: বার্তা২৪.কম

দেশের সকল সাব-রেজিস্ট্রি অফিসে কর্মরত ১৬ হাজার ২৪৬ জনের চাকরি জাতীয়করণের দাবিতে অবস্থান ধর্মঘট পালন করেছে বাংলাদেশ এক্সট্রা মোহর (নকল নবিশ) এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটি।

সোমবার (২১ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান নিয়ে এই কর্মসূচি পালন করেন তারা। সংগঠনের সভাপতি রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক আল আমিনের সভাপতিত্বে অবস্থান কর্মসূচির সঞ্চালনা করেন সংগঠনের সহ সভাপতি শেখ এনামুল হাসান রুমেল।

বিজ্ঞাপন

অবস্থান কর্মসূচিতে নকল নবিশ'রা বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে মহান সংসদ সহ সরকারের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ ও কর্মকর্তাগণ নকল নবীশদের চাকুরী জাতীয়করণের আওতায় আনার ঘোষণা দিয়েছিলেন। এরপর বহু সরকারের পালাবাদল ঘটে। কিন্তু নকল নবীশদের খোঁজ কেউ রাখেনি।

তারা বলেন, দেশের বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, হাইকোর্ট, সুপ্রীমকোর্ট এর নকল নবীশ মিডওয়াইফারি নার্সদেরকেও রাজস্ব খাতে অন্তর্ভুক্ত করা হয়েছে। কিন্তু আইন মন্ত্রণালয়ের নিবন্ধন অধিদপ্তরের নকল নবীশদের বিষয়টি আজও সংশ্লিষ্ট দফতর আমলে নেননি। নকল নবীশরা সরকারি কোন বেতন ভাতা পান না। সমাজের মানুষ জানে তারা সরকারি চাকুরী করেন। কিন্তু বাস্তবে নকল নবীশরা জমির দলিলের এক পৃষ্ঠা বালামে লেখলে মাত্র ২৪ টাকা মঞ্জুরি পায়।

প্রকৃতপক্ষে এক পৃষ্ঠা বালাম লেখার জন্য জনগণের কাছ থেকে সরকার রাজস্ব নেয় ৪০ টাকা। সেখান থেকে নকল নবীশদের দেয়া হচ্ছে ২৪ টাকা। বাকি ১৬ টাকা রাজস্ব খাতে জমা হচ্ছে। নকল নবীশদের টাকা দিয়েই তাদের চাকুরি স্থায়ীকরণ করা সম্ভব। নকল নবীশদের দীর্ঘদিনের দাবি চাকুরী স্থায়ী করা হোক। কিন্তু সরকারের সংশ্লিষ্ট মহলে বিষয়টি নিয়ে কথা বলার অভাবে আমরা আজও অন্ধকারেই রয়েগেছি।

অবস্থান ধর্মঘটে নকল নবিশরা বলেন, আইন ও বিচার বিভাগের নিবন্ধন অধিদপ্তর দেশের ২য় বৃহত্তম রাজস্ব আদায়কারী প্রতিষ্ঠান। এটি রাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ সেক্টর, আমরাই জনগণের ভূমি নিবন্ধনের স্থায়ী রেকর্ড করে থাকি। অনেক আগেই নকল নবীশদের চাকুরী রাজস্ব খাতে নেয়া উচিত ছিলো।