ভারত-বাংলাদেশ ম্যাচে যত রেকর্ড হলো

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

ভারত-বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে যা হলো, তাকে ‘ওয়ান ওয়ে ট্র্যাফিক’ বলাই যায়। ভারত প্রথম ওভার থেকে খেলেছে আগ্রাসী ক্রিকেট। আর বাংলাদেশ এই ম্যাচে কোনো প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারেনি। যার ফলে ম্যাচটা হেরেছে ১৩৩ রানের বিশাল এক ব্যবধানে।
তাতে একগাদা রেকর্ডও গড়া হয়ে গেছে এই ম্যাচে। যেসব উল্লেখযোগ্য রেকর্ড হয়েছে এই লড়াইয়ে তা এক নজরে দেখে নেওয়া যাক–
২৯৭– বাংলাদেশ তাদের ইতিহাসে প্রথমবারের মতো ২৫০+ রান হজম করল। এর আগে হজম করা সর্বোচ্চ রান ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০১৭ সালে, সে ম্যাচে ডেভিড মিলারের রেকর্ড গড়া সেঞ্চুরিতে প্রোটিয়ারা ৪ উইকেট খুইয়ে করেছিল ২২৪।
৪৭– বাংলাদেশের বিপক্ষে ভারত ৪৭টি বাউন্ডারি মারে। যা এক ইনিংসে বাংলাদেশের সবচেয়ে বেশি বাউন্ডারি হজমের রেকর্ড। ভারতের ২২টি ছক্কাও বাংলাদেশের বিপক্ষে কোনো দলের সর্বাধিক ছয়ের রেকর্ড।
তবে সব দেশ মিলিয়েও রেকর্ড গড়ে ফেলেছে বাংলাদেশ। পুরো ম্যাচে ৪৭টি বাউন্ডারি হজমের রেকর্ড টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে যৌথভাবে সর্বোচ্চ (শ্রীলঙ্কার সঙ্গে মিলে)।
৬৬– তানজিম হাসান সাকিব ৬৬ রান দিয়েছেন গত রাতে। যা বাংলাদেশের হয়ে সবচেয়ে খরুচে স্পেলের রেকর্ড। মজার ব্যাপার হলো, দেশের হয়ে ৪ ওভারের স্পেলে সবচেয়ে কম রান দেওয়ার রেকর্ডটাও তারই, সেটাও আবার চলতি বছরই গড়েছিলেন এই রেকর্ড। নেপালের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে কিংসটাউনে তিনি ৪ ওভারে ২১টি ডট দিয়ে দিয়েছিলেন ৭ রান, তুলে নিয়েছিলেন ৪ উইকেট।
৮২- ভারত পাওয়ারপ্লেতে ৮২ রান তোলে। যা বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ। এই রান তারা তোলে ১৫টি বাউন্ডারিতে। বাংলাদেশের বিপক্ষে এটাও একটা রেকর্ড।
১৭৩– সাঞ্জু স্যামসন ও সূর্যকুমার যাদব ১৭৩ রানের পার্টনারশিপ করেন, যা বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ জুটি।
১৩৩– ১৩৩ রানের এই হার বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাসে রানের হিসেবে সবচেয়ে বড় ব্যবধানের হার।
৪০– সাঞ্জু স্যামসন গতকাল সেঞ্চুরি করেছেন ৪০ বলে। তার এই সেঞ্চুরি উইকেটরক্ষকদের মধ্যে দ্রুততম।