বাংলাদেশের দুর্যোগ মোকাবিলায় যুক্তরাষ্ট্রের সহায়তা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-20 16:27:32

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অংশীদারিত্বের প্রতিশ্রুতি বাস্তবায়নের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স (এফএসসিডি) বিভাগের কাছে পানি থেকে দ্রুত উদ্ধার এবং বিপজ্জনক পদার্থ থেকে (এইচএজেডএমএটি) সুরক্ষা সরঞ্জাম প্রদান করেছে যুক্তরাষ্ট্র দূতাবাসের প্যাসিফিক অগমেন্টেশন টিম (পিএটি)।

যুক্তরাষ্ট্র দূতাবাস ৮টি নৌকা, ১১০টি লাইফ ভেস্ট এবং অন্যান্য জরুরি উদ্ধার সরঞ্জাম প্রদান করেছে, যা প্রাকৃতিক দুর্যোগে বাংলাদেশের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সক্ষমতা বাড়াবে।

এছাড়াও, বিপজ্জনক পদার্থ থেকে সুরক্ষার জন্য ১২০টি ডিসপোজেবল কভারঅল এবং ১০০টি মেডিকেল ব্যাগ প্রদান করা হয়েছে। স্বাস্থ্য, নিরাপত্তা বা পরিবেশের জন্য বিপজ্জনক পদার্থ উপস্থিত থাকতে পারে এমন জরুরি পরিস্থিতিতে মোকাবিলায় প্রথম সারির কর্মীদের সহায়তা করবে এসব সরঞ্জাম।

এই অনুদান বাংলাদেশের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কার্যক্ষমতা বৃদ্ধি করবে। ফলে জরুরি অবস্থায় দ্রুত এবং কার্যকর প্রতিক্রিয়ার মাধ্যমে দেশজুড়ে রক্ষা পাবে অসংখ্য জীবন।

প্যাসিফিক অগমেন্টেশন টিম (পিএটি) এবং বাংলাদেশের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিগত ৫ বছর ধরে একসাথে কাজ করছে, এর আগে তারা বহু মেডিকেল ফার্স্ট রেসপন্ডার সেমিনার এবং অন্যান্য প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেছে। প্যাসিফিক অগমেন্টেশন টিম বাংলাদেশের বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে সহনশীলতা তৈরি এবং বিনিয়োগের সুযোগ খুঁজে চলেছে।

যুক্তরাষ্ট্র দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন মেগান বোলডিন বলেন, এই অনুদান আমাদের স্থায়ী অংশীদারিত্ব এবং দুর্যোগ প্রতিক্রিয়া ও জীবন রক্ষার প্রতি আমাদের অভিন্ন প্রতিশ্রুতির প্রমাণ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এফএসসিডির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ জাহেদ কামাল।

Related News