আসিফ মাহমুদের হুশিয়ারির পর চট্টগ্রামে মাঠে টাস্কফোর্সের টিম

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
  • |
  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামে মাঠে টাস্কফোর্সের টিম

চট্টগ্রামে মাঠে টাস্কফোর্সের টিম

একদিন আগে চট্টগ্রামে সফরে এসে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া চট্টগ্রামের কর্মকর্তাদের টাস্কফোর্সের ‘অবহেলাকে’ কেন্দ্র করে কঠোর হুঁশিয়ারি দিয়েছিলেন। প্রয়োজনে নতুন লোকদের দায়িত্ব দেওয়ার কথাও বলেন তিনি।

উপদেষ্টার এই কঠোর বার্তার পর রোববার (২০ অক্টোবর) বিকেলে টাস্কফোর্সের বিশেষ টিম নগরীর পাইকারি ব্যবসা-বাণিজ্যের প্রাণকেন্দ্র খাতুনগঞ্জ এবং পাহাড়তলী বাজারের বিভিন্ন মুদিমাল ও পণ্য সামগ্রীর দোকানে পৃথক মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেছে।

বিজ্ঞাপন

এ সময় ক্রয়ের চেয়ে অধিক মূল্যে পণ্য বিক্রয়, পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, ক্রয়-বিক্রয়ের তথ্যে গরমিল, লাইসেন্স ও পাকা রশিদ না থাকা, দেশি-বিদেশি বাদাম, কিসমিস, খেজুর বিভিন্ন ওজনে প্যাকেটজাত করে মেয়াদ না লেখাসহ বিভিন্ন কারণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ ও কৃষি বিপণন আইন, ২০১৮ লঙ্ঘনের দায়ে ৮টি প্রতিষ্ঠানকে মোট ১ লাখ ৩৬ হাজার টাকা জরিমানা করে তা আদায় করা হয়েছে।

এর মধ্যে খাতুনগঞ্জের দ্বীন সিন্ডিকেটকে ৫০ হাজার টাকা, দ্বীন অ্যান্ড কোং-কে ৫০ হাজার টাকা, জাহানারা এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকা ও আলামিন ট্রেডার্সকে ৫ হাজার টাকা, পাহাড়তলী বাজারের বেলাল স্টোরকে ১০ হাজার টাকা, সততা পোল্ট্রিকে ৬ হাজার টাকা, শাহদাৎ পোল্ট্রিকে ৩ হাজার টাকা ও মাহবুব ইকবাল পোল্ট্রিকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

পৃথক পৃথক অভিযানে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) এ.কে.এম গোলাম মোর্শেদ খান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. শরীফ উদ্দিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) সৈয়দ মাহবুবুল হক, সদর সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. ইমরান মাহমুদ ডালিম, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (জেএম শাখা) মো. আল আমিন হোসেন এবং সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (সাধারণ শাখা) শাহীদ ইশরাক। পৃথক অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, সিএমপির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও সমন্বয়কেরা অভিযানে সহযোগিতা করেন।

টাস্কফোর্স অভিযান পরিচালনাকারী জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসকেরা বলেন, সাম্প্রতিক সময়ে নিত্য প্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে মানুষ খুবই কষ্টে দিনাতিপাত করছে। বিভিন্ন ধরনের সবজিসহ চাল, ডাল, ডিম, পেঁয়াজ, রসুন, আদা, তেল ও অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে জেলা প্রশাসক ফরিদা খানমের নির্দেশে নিয়মিত বাজার মনিটরিং কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এরই অংশ হিসেবে খাতুনগঞ্জ ও পাহাড়তলী বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে মোট ৮ প্রতিষ্ঠানকে মোট ১ লাখ ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ব্যবসায়ীদের মধ্যে অনেকে তাদের অপরাধ স্বীকার করে পরবর্তীতে সংশোধন করে নেবেন বলে জানান।

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।