চাঁদাবাজির প্রতিবাদে পরিবহন শ্রমিক নেতাদের লিফলেট বিতরণ

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো | 2024-10-20 21:56:35

চাঁদাবাজিসহ নানা অভিযোগে চট্টগ্রাম নগরীর নিউমার্কেট এলাকায় লিফলেট বিতরণ করেছেন বাংলাদেশ অটোরিকশা হালকা যান পরিবহন শ্রমিক ফেডারেশনের নেতারা। শনিবার (১৯ অক্টোবর) রাতে শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি আকবর আলী শাহ, সিনিয়র সহসভাপতি মোহাম্মদ দিদার হোসেন, সহসভাপতি মীর মোস্তফা মিন্টু, সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ আলী, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ জাবেদ আলম, সাংগঠনিক সম্পাদক মো. একরামুল ইসলাম, অর্থ সম্পাদক মো. আমির হোসেন, প্রচার সম্পাদক মো. রাসেলসহ অন্যান্য নেতারা এই লিফলেট বিতরণ করেন।

শ্রমিক ফেডারেশনের নেতারা লিফলেটের মাধ্যমে আরও বেশ কিছু দাবি জানান পাশাপাশি চালকদেরও সতর্ক করেন। এসব দাবির মধ্যে উল্লেখযোগ্য হলো- চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারিচালিত রিকশা প্রধান সড়কে চলাচল নিষিদ্ধ করতে হবে, অটোরিকশা চালকদের জন্য পাঁচ হাজার টাকা রেজিস্ট্রেশন প্রদান করতে হবে, নিদিষ্ট পার্কিংয়ের ব্যবস্থা করতে হবে, যানবাহন চালকদের জানমাল নিরাপত্তা নিশ্চিত করতে হবে। হরতালের নামে নৈরাজ্য সৃষ্টিকারী অগ্নিসংযোগ, জ্বালাও পোড়াও, নিপীড়ন ও নির্যাতন বন্ধ করতে হবে। সড়কে চলাচলরত গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ, চালককে পুড়িয়ে মারার বিরুদ্ধে বাংলাদেশ সড়ক ও সেতু মন্ত্রণালয়ে আইন করে শান্তি বিধান করতে হবে। পরিবহন খাতে বেপরোয়া চাঁদাবাজি সন্ত্রাসী বন্ধ করতে হবে। নো-পার্কিং মামলা ১ হাজার, ডিএল মামলায় ১ হাজার এবং সিটবেল্ট মামলা ৫০০ টাকা করতে হবে।

এছাড়া লিফলেটে চালকদের বিষয়ে বেশ কিছু নির্দেশনা দেন শ্রমিক ফেডারেশনের নেতারা। সেগুলোর মধ্যে ছিল- নেশাজাতীয় দ্রব্য সেবন করে কোনো চালক গাড়ি চালাতে পারবেন না, সড়ক বা মহাসড়কে নির্ধারিত স্থান ব্যতীত অন্য কোনো স্থানে বা উল্টো পার্শ্বে বা ভুল দিকে মোটরযান থামিয়ে যানজট বা অন্য কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না, চালক ব্যতীত মোটরসাইকেলে একজনের অধিক সহযাত্রী বহন করা যাবে না এবং চালক ও সহযাত্রী উভয়কে যথাযথভাবে হেলমেট ব্যবহার করতে হবে, চলন্ত অবস্থায় চালক, কন্ডাক্টর বা অন্য কোনো ব্যক্তি কোনো যাত্রীকে মোটরযানে উঠাতে বা নামাতে পারবেন না, প্রতিবন্ধী যাত্রীদের জন্য গণপরিবহনে অনুকূল সুযোগ-সুবিধা রাখতে হইবে।

Related News