হাথুরু বরখাস্ত, বাংলাদেশের নতুন কোচ ফিল সিমন্স

ক্রিকেট, খেলা

স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম | 2024-10-15 16:51:10

বাংলাদেশের কোচ হিসেবে চন্ডিকা হাথুরুসিংহে অধ্যায় শেষ। আজ মঙ্গলবার খোদ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি মিরপুরের শেরেবাংলায় গণমাধ্যমের সামনে জানিয়ে দিলেন, তাকে আর রাখছে না। অসাদাচরণের জন্যই হাথুরুসিংহেকে বরখাস্ত হচ্ছে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি ফারুক আহমেদ। একই দিনে নতুন কোচের নামও ঘোষণা করল বিসিবি।

ফারুক আহমেদ অফিসিয়াল সংবাদ সম্মেলনে বলেন, ‘বরখাস্ত করার আগে আমরা তাকে নিয়ম মেনে শোকজ নোটিশ করেছি। ৪৮ ঘণ্টার জন্য সাসপেন্ড করা হয়েছে তাকে। এরপর আমরা বরখাস্ত করব। চ্যাম্পিয়নস ট্রফি পর্যন্ত কোচ ফিল সিমন্স।’

২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত ফিল সিমন্সের সঙ্গে চুক্তি করা হয়েছে বলে জানান বিসিবি সভাপতি ফারুক আহমেদ।

ফিল সিমন্স এখন পর্যন্ত আফগানিস্তান ক্রিকেট দল, ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের সঙ্গে প্রধান কোচ হিসেবে কাজ করেছেন। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে প্রধান কোচ ছিলেন সিমন্স।

কোচের পদ থেকে হাথুরুসিংহেকে সরিয়ে দেওয়ার কারণ হিসেবে দলীয় পারফরমেন্সের তুল্যমুল্য বিচারের চেয়ে খেলোয়াড়দের সঙ্গে তার অসদাচরণ ও একনায়কতান্ত্রিক ভুমিকার কারণকেই বেশি প্রাধান্য দিচ্ছে বিসিবি। গেল বছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে স্পিনার নাসুম আহমেদের সঙ্গে কোচ চরম বাজে আচরণ করেছিলেন বলে অভিযোগ উঠেছে। সেই অভিযোগের প্রেক্ষিতে তদন্তও করেছিল বিসিবি। অভিযোগ ছিল কোচ হাথুরুসিংহে স্পিনার নাসুমের ঘাড়ে ধাক্কা দিয়ে তার সঙ্গে দুর্ব্যবহার করেছেন।

বাংলাদেশের সঙ্গে কোচ চন্ডিকা হাথুরুসিংহের চাকরির মেয়াদ ছিল সামনের বছরে চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত। কিন্তু তাকে আগেভাগেই বিদায় করে দিল বিসিবি।

হাথুরুর বিদায় প্রসঙ্গে ফারুক আহমেদ বলেন, ‘বর্তমান কোচের ব্যাপারে আমরা চেষ্টা করছিলাম মানিয়ে নিতে। দুই-তিনটা ঘটনা ঘটেছে। ইচ্ছেমতো ছুটি কাটানো, জাতীয় দলের খেলোয়াড়ে গায়ে হাত তোলার মতো ঘটনা কোনোভাবেই দলের জন্য ভালো উদাহরণ ছিল না। তাই তাকে ৪৮ ঘণ্টার শোকজ ও সাসপেনশন দেওয়া হয়েছে। স্বাভাবিকভাবেই এটা স্থায়ী হয়ে যাবে।’

Related News