যে কারণে বাংলাদেশিদের ওয়ার্ক পারমিট স্থগিত করল ইতালি

  • ডেস্ক রিপোর্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সুনির্দিষ্ট কারণ দেখিয়ে গত ১১ অক্টোবর পর্যন্ত বাংলাদেশসহ কয়েকটি দেশের নাগরিকদের অনুকূলে ইস্যুকৃত সব কর্ম অনুমোদনের (ওয়ার্ক পারমিট) বৈধতা স্থগিত করেছে ইতালিয়ান কর্তৃপক্ষ। বৃহস্পতিবার ঢাকায় ইতালিয়ান দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, ২০ অক্টোবর থেকে ইতালিতে কাজের জন্য ভিসা আবেদনকারীদের পাসপোর্ট ফেরতের কার্যক্রম শুরু করা হবে।

জানা গেছে, বিপুলসংখ্যক জাল নথি বা ডকুমেন্টের কারণে ইতালি সরকার এই বছরের ১১ অক্টোবর পর্যন্ত বাংলাদেশসহ কয়েকটি দেশের নাগরিকদের অনুকূলে ইস্যুকৃত ওয়ার্ক পারমিট স্থগিত করেছে।

বিজ্ঞাপন

১১ অক্টোবরের আইনি নির্দেশনা অনুযায়ী ইতালির প্রভিনশিয়াল ইমিগ্রেশন অফিস (স্পোর্টেলো ইউনিকো-এসইউআই) থেকে নিশ্চিতকরণের পর স্থগিত হওয়া ওয়ার্ক পারমিটের যাচাইকরণ সম্পন্ন হওয়া সাপেক্ষে ইতালি দূতাবাস কর্মভিসা ইস্যু করবে। যাদের আবেদন যথাযথ বিবেচিত হবে না, তাদের পাসপোর্ট ক্রমান্বয়ে ফেরত দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এসএমএস অথবা ই-মেইলের মাধ্যমে প্রতিটি আবেদনকারীর সঙ্গে ভিএফএস গ্লোবালের মাধ্যমে পাসপোর্ট ফেরতদানের বিষয়ে যোগাযোগ করা হবে। দূতাবাস কর্ম অনুমোদনের যাচাইকরণ নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে ভিসা আবেদনকারীরা তাদের পাসপোর্ট ভিএফএস গ্লোবালের সংশ্লিষ্ট ভিসা আবেদন কেন্দ্রে পুনরায় জমাদানের জন্য যোগাযোগ করবে।

কর্মভিসা অ্যাপয়েন্টমেন্ট প্রত্যাশীদের মধ্যে যাদের কর্ম অনুমোদনের নিশ্চিতকরণ সম্পন্ন হবে, তাদের ভিসা আবেদন জমা দেওয়ার জন্য ভিএফএস গ্লোবালের মাধ্যমে যোগাযোগ করা হবে। অর্থাৎ ভিসার জন্য অ্যাপয়েন্টমেন্টের আর প্রয়োজন নেই।

ঢাকার ইতালি দূতাবাস জানায়, [email protected] ই-মেইল আইডি চালু থাকবে। নতুন করে ইস্যুকৃত কর্ম অনুমোদনের ধারকদের বিস্তারিত তথ্য এই ই-মেইল ঠিকানায় পাঠাতে অনুরোধ করা হচ্ছে। পরবর্তীতে ক্রমান্বয়ে যোগাযোগের জন্য এই তথ্য ব্যবহার করা হবে। আবেদনকারী, নিয়োগকর্তা এবং আইনজীবীদের তাদের কর্ম অনুমোদনের যাচাইকরণের জন্য দূতাবাসে এবং ভিএফএস গ্লোবালে ই-মেইল না পাঠানোর জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। কারণ, যাচাইকরণের সংশ্লিষ্ট প্রক্রিয়াটি ইতালিতে সম্পন্ন হয়। ইতালির প্রভিনন্সিয়াল ইমিগ্রেশন অফিস স্পোর্টেলো ইউনিকো-এসইউআই কর্তৃক যাচাই নিশ্চিতকরণ না হওয়া পর্যন্ত কর্ম অনুমোদনের মেয়াদ বলবৎ থাকবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়। অন্যান্য ভিসা সংক্রান্ত আবেদন প্রক্রিয়া অপরিবর্তিত থাকবে।

এ নিয়ে জানতে চাইলে গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন বলেন, ‘ইতালির ভিসা নিয়ে সমস্যা হচ্ছে। তাদের অভ্যন্তরীণ আইনের কারণে কিছু অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। তাদের একটি অঙ্গীকার ছিল যে, ডিসেম্বরের মধ্যে ২০ হাজার তারা ক্লিয়ার করে দেবে।’