ফিলিস্তিনে হামাসের সঙ্গে যৌথ সরকার গঠন করতে চায় ফাতাহ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হামাসের সঙ্গে একত্রিত হয়ে ফিলিস্তিনে যৌথ সরকার গঠন করতে চায় ফাতাহ। এ জন্য গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী সশস্ত্র সংগঠন হামাসের সঙ্গে আলোচনা চালিয়ে আসছে।

এরই ধারাবাহিকতায় বুধবার মিশরের রাজধানী কায়রোতে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

গাজাভিত্তিক ওয়েবসাইট ‘ডেজ অব প্যালেস্টাইন’ এ খবর জানায়।

খবরে বলা হয়, বুধবার মিশরের রাজধানী কায়রোতে ফাতাহ-এর সঙ্গে হামাস গ্রুপের ধারাবাহিক এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এর পর আগামী জুলাই মাসে চীনের রাজধানীতে আরেকটি বৈঠক অনুষ্ঠিত হবে।

হামাস-এর মিডিয়া অ্যাডভাইজর তাহের আল-নোনো নিশ্চিত করেছেন, খলিল আল-হাইয়ার নেতৃত্বে হামাসের একটি প্রতিনিধি দল বুধবার মিশরের রাজধানী কায়রোতে পৌঁছেছেন। খলিল আল-হাইয়া মধ্যস্থতাকারীদের প্রধানের দায়িত্ব পালন করছেন।

তাহের আল-নোনো বলেন, বৈঠকে গাজায় ইসরায়েলের আগ্রাসন প্রতিরোধ এবং ফিলিস্তিনিদের চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য দুটি সংগঠনের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

‘ফাতাহ’ মূলত ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাতের গঠিত সংগঠন ‘প্যালেস্টাইন ন্যাশনাল লিবারেশন মুভমেন্ট’ (পিএলও) ও বর্তমান প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সংগঠন ‘প্যালেস্টাইন লেজিসলেটিভ কাউন্সিল’ (পিএলসি) সমন্বয়ে গঠিত একটি কর্তৃপক্ষ। এই ফাতাই ফিলিস্তিনি সরকার পরিচালনা করে থাকে। এর সদর দফতর রামাল্লাহতে অবস্থিত।

‘ফাতাহ’ রাজনৈতিক আন্দোলনের মাধ্যমে স্বাধীন সরকার গঠন করতে চায়। অন্যদিকে, সশস্ত্র আন্দোলনের মাধ্যমে ফিলিস্তিনে সরকার গঠনের পক্ষপাতী হামাস।