কুচকাওয়াজ স্থগিতের প্রশ্ন এড়িয়ে গেলেন স্বরাষ্ট্র উপদেষ্টা

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, রাজশাহী
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

রাজশাহীর সারদায় ৪০তম বিসিএস (পুলিশ) ক্যাডারে নবনিযুক্ত সহকারী পুলিশ সুপারদের (এএসপি) প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ শেষ মুহূর্তে স্থগিত করা হয়েছে। অনুষ্ঠানের আগেই রাজশাহীতে পৌঁছান অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। তবে কুচকাওয়াজ স্থগিতের বিষয়ে কোনো আনুষ্ঠানিক ব্যাখ্যা না দিয়ে উপদেষ্টা সাংবাদিকদের প্রশ্ন এড়িয়ে যান। 

রোববার (২০ অক্টোবর) দুপুরে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) সদর দপ্তরে সাংবাদিকদের মুখোমুখি হন স্বরাষ্ট্র উপদেষ্টা।

বিজ্ঞাপন

সেখানে তিনি বাজারদর ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখেন। তবে কুচকাওয়াজ স্থগিতের কারণ সম্পর্কে জানতে চাইলে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি সংক্ষেপে বলেন, ‘ওটা ক্লিয়ার করা হইছে। ভালো থাকেন।’ এরপর কোনো ব্যাখ্যা না দিয়েই তিনি ব্রিফিং সমাপ্ত করেন।

সাংবাদিকদের প্রশ্ন এড়িয়ে যাওয়ার সময় সেখানে উপস্থিত ছিলেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ময়নুল ইসলামসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগে শনিবার রাতে রাজশাহীতে পৌঁছে তিনি বাংলাদেশ পুলিশ একাডেমি পরিদর্শন করেন এবং সেখানেই রাত্রি যাপন করেন। প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে তার উপস্থিতি এবং অভিবাদন গ্রহণের কথা ছিল। তবে হঠাৎ করেই শনিবার রাতে ‘অনিবার্য কারণবশত’ কুচকাওয়াজ স্থগিত করা হয়েছে বলে জানানো হয়। তবে এই ‘অনিবার্য কারণ’ সম্পর্কে কোনো পরিষ্কার তথ্য দেয়া হয়নি।

সাধারণত বিসিএস পুলিশ ক্যাডারের কর্মকর্তারা সারদায় পুলিশ একাডেমিতে এক বছরের মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করেন, যার সমাপ্তি ঘটে সমাপনী কুচকাওয়াজের মাধ্যমে। এই কুচকাওয়াজের পরই তারা মাঠপর্যায়ে কাজে যোগদানের অনুমতি পান।

প্রসঙ্গত, ৪০তম বিসিএস (পুলিশ) ক্যাডারের নিয়োগ প্রক্রিয়া আওয়ামী লীগ সরকারের সময়ে সম্পন্ন হয়। ব্যাচটিতে ছাত্রলীগের অন্তত ৬২ জন নেতার নিয়োগ পাওয়ার অভিযোগও উঠেছে, যা নিয়ে ইতিমধ্যে রাজনৈতিক বিতর্ক শুরু হয়েছে।