ক্ষুধা সূচকে তিন ধাপ পিছিয়েছে বাংলাদেশ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ফাইল ছবি

ফাইল ছবি

চলতি বছর ১২৭টি দেশের মধ্যে বিশ্ব ক্ষুধা সূচকে তিন ধাপ পিছিয়েছে বাংলাদেশ। এবার ১৯ দশমিক ৪ পয়েন্ট স্কোর নিয়ে অবস্থান ৮৪তম। গত বছর ১৯ স্কোর নিয়ে অবস্থান ছিল ৮১। এই স্কোর ক্ষুধার মাত্রার 'মধ্যম পর্যায়' হিসেবে বিবেচিত হয়।

গ্লোবাল হাঙ্গার ইনডেক্স কর্তৃক প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। চারটি উপাদানের মানের উপর ভিত্তি করে এ স্কোর নির্ধারণ করা হয়। 

বিজ্ঞাপন

ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের ক্ষুধা সূচকের স্কোর চারটি উপাদানের মানের উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে অপুষ্টির শিকার, পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যু, পাঁচ বছরের কম বয়সী শিশুর বয়স অনুপাতে উচ্চতা বাড়ছেনা ও ৫ বছরের কমবয়সী শিশুর উচ্চতা অনুযায়ী ওজন বাড়ছে না বলে উল্লেখ করা হয়। 

এতে বলা হয়, এখনও ১১.৯ শতাংশ মানুষ অপুষ্টির শিকার। আর ২ দশমিক  ৯ শতাংশ শিশু তার বয়স পাঁচ হওয়ার আগেই মৃত্যুবরণ করে। অপুষ্টির কারণে ২৩ দশমিক  ৬ শতাংশ পাঁচ বছরের কম বয়সী শিশুর বয়স অনুপাতে উচ্চতা বাড়ছেনা আর ১১ শতাংশ ৫ বছরের কমবয়সী শিশুর উচ্চতা অনুযায়ী ওজন বাড়ছে না বলেও উল্লেখ করা হয় সূচকে।

দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের ওপরে স্থান পেয়েছে এখনো অর্থনীতির সংকট কাটিয়ে না উঠা দেশ শ্রীলংকা ও নেপাল। শ্রীলংকার অবস্থান ৫৬তম আর নেপালের অবস্থান ৬৮তম। এরপরেই রয়েছে বাংলাদেশ। ভারতের অবস্থান ১০৫ আর পাকিস্তানের অবস্থান ১০৯তম।

এছাড়া বিশ্বের ৬টি দেশে বুরুন্ডি, শাদ, মাগাগাস্কার, সোমালিয়া, দক্ষিণ সুদান ও ইয়েমেনে ক্ষুধার মাত্রা উদ্বেগজনক। ৩৬টি দেশে ক্ষুধার মাত্রা রয়েছে গুরুতর পর্যায়ে। ২২টি দেশে ক্ষুধার মাত্রা একেবারেই নিম্ন পর্যায়ে আছে।

গ্লোবাল হাঙ্গার ইনডেক্সে সর্বোচ্চ স্কোর ১০০। ৫০ এর ওপরে হলে ক্ষুধার তীব্রতাকে বুঝানো হয়, ৩৫ থেকে ৪৯ দশমিক ৯ স্কোরকে বিপদজনক, ২০ থেকে ৩৪ দশমিক ৯ স্কোরকে মারাত্মক, ১০ থেকে ১৯ দশমিক ৯ স্কোরকে মধ্যম পর্যায় ও ১০ এর নিচে স্কোর হলে তাকে কম ক্ষুধাযুক্ত দেশ হিসেবে উল্লেখ করা হয়।